আজ ১১ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৬শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

অস্ট্রেলিয়া-ভারত টেস্ট দেখবে ৩০ হাজার দর্শক

প্রথমবার্তা, প্রতিবেদক:  অনেক কাঠখড় পুড়িয়ে, অনেক শর্ত পূরণ করার পর অস্ট্রেলিয়া সফরে যেতে রাজি হয়েছে ভারত। এই সফরটি না হলে মহাবিপদে পড়ে যেত করোনাকালে আর্থিক সমস্যায় জর্জরিত ক্রিকেট অস্ট্রেলিয়া। গত জুলাইয়ে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ফিরলেও মাঠে দর্শক ফিরেনি। সেখানে ভারতের বিপক্ষে বক্সিং ডে টেস্টে ৩০ হাজার দর্শক রাখার কথা ভাবছে ক্রিকেট অস্ট্রেলিয়া!

 

প্রতিবছর ২৬ ডিসেম্বর মেলবোর্নে ‘বক্সিং ডে টেস্ট’ খেলে অস্ট্রেলিয়া। এটা শুধু ঐতিহ্যই নয়, অস্ট্রেলিয়ানদের জন্য বড়দিনের পরের দিনে এক ধরনের ক্রিকেট উৎসবও। আর সেই উৎসবে দর্শক রাখার চিন্তাভাবনা করা হচ্ছে। এমনিতেই মেলবোর্নে এখন করোনা সংক্রমণ কমে গেছে।  গতকাল ভিক্টোরিয়ায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন মাত্র ৪১ জন। তাছাড়া ডিসেম্বর আসতে আরও সময় থাকায় সংক্রমণ কমে আসার সম্ভাবনা দেখছেন দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

 

মাঠে দর্শক ফেরানোর অন্য কারণটি হলো অর্থনৈতিক। করোনার কারণে একের পর এক সিরিজ বাতিল হওয়ায় বিপুল আর্থিক সংকটে পড়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। বোর্ডের অনেক কর্মীর চাকরি গেছে।

 

এখন যত দ্রুত নতুন স্বাভাবিক জীবনে অভ্যস্ত হওয়া যায়, তত দ্রুত অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে ওঠা সম্ভব বলে মনে করছে অস্ট্রেলিয়া সরকার। ভারতের বিপক্ষে হোম সিরিজ আর্থিক ক্ষতি পুষিয়ে ওঠার বিশাল এক সুযোগ। এই সুযোগটি শতভাগ কাজে লাগাতে সবরকম চেষ্টা করছে ক্রিকেট অস্ট্রেলিয়া।