আজ ১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৭শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

এবার ৯০৭ শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তির সুপারিশ

প্রথমবার্তা, প্রতিবেদক: শিক্ষক নিয়োগে ভুল চাহিদা দেয়ার অভিযোগে ৯০৭ শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।জানা যায়, শিক্ষক নিয়োগে বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে সুপারিশ পেয়েও যোগদান করতে পারেননি অনেক প্রার্থী।

 

শিক্ষা প্রতিষ্ঠানে শূন্যপদ না থাকলেও ভুল করে চাহিদা দেয়ার অজুহাতে অনেকে সুপারিশ পাওয়া প্রার্থীদের যোগদান করতে দেয়নি। এছাড়া শূন্য পদের ভুল চাহিদার বলি হয়ে এমপিওভুক্ত হতে পারছেন না অনেক শিক্ষক।

 

ভুল চাহিদা দেয়া ৯০৭টি শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য সংগ্রহ করা হয়েছে। এসব প্রতিষ্ঠান ভুল তথ্য দেয়ায় ১ হাজার ১৭৩ জন প্রার্থী জটিলতায় পড়েছেন।জানা গেছে, শূন্যপদের কি ব্যবস্থা নেয়া হয়েছে তা জানাতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এবং এনটিআরসিএকে বলেছিল শিক্ষা মন্ত্রণালয়।

 

সে প্রেক্ষিতে প্রতিষ্ঠানগুলোর তালিকা তৈরি করা হয়েছে।সূত্র জানায়, ভুল চাহিদা দেয়া ৯০৭টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়েছে। এসব প্রতিষ্ঠানের জন্য ১ হাজার ১৭৩ জন প্রার্থী জটিলতায় পড়েছিলেন।

 

এদের মধ্যে ৩২টি প্রতিষ্ঠান এমপিও পদ নন-এমপিও ঘোষণা করেছেন। এজন্য ৩৫জন প্রার্থী এমপিওভুক্ত হতে পারেননি। তালিকাটি শিক্ষা মন্ত্রণালয় ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে পাঠানো হয়েছে।