আজ ১১ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৬শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

গোদাগাড়ীতে ৫৪০ টি পরিবারের মাঝে ফলজ বৃক্ষের চারা বিতরণ

গোদাগাড়ী, রাজশাহীঃ রাজশাহীর গোদাগাড়ীতে মঙ্গলবার ৫শ ৪০ টি পরিবারের মাঝে আম্রপালী চারা বিতরন করা হয়েছে।

“রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনের উদ্যোগে ফলজ বৃক্ষরোপনের মাধ্যমে পারিবারিক ও সামাজিক পর্যায়ে ভিটামিন ও পুষ্টি চাহিদা পূরণ করার পাশাপাশি পরিবেশ ভারসাম্য রক্ষা করার লক্ষ্যে সিসিবিভিও-রাজশাহীর আয়োজনে ও ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড জার্মানী-এর সহায়তায় “রক্ষাগোলা গ্রাম ভিত্তিক স্থিতিশীল খাদ্য নিরাপত্তা কর্মসূচী”-এর আওতায় রক্ষাগোলায় সংগঠিত পরিবারের মাঝে ফলজ বৃক্ষের চারা বিতরণ করা হয় ।

প্রতি বছরের ন্যায় ৩৫টি রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনের আগ্রহী, গাছ লাগানোর মতো জায়গা আছে এমন ৫৪০টি পরিবারের মাঝে ১টি করে আম রুপালী গাছের চারা বিতরণ করা হয়। সংস্থার পরিবহন যোগে প্রতিটি সংগঠনে ফলজ বৃক্ষের চারা পৌছে দেয়া হয়। চারা বিতরণের সময় উপস্থিত ছিলেন রক্ষাগোলা সমন্বয় কমিটির সভাপতি শ্রী প্রসেন এক্কা, দিঘরী রাজা পরিষদের রাজা নিরেন খালকো, সিসিবিভিওর শিক্ষা উন্নয়ন কর্মকর্তা ইমরুল সাদাত, সমাজ সংগঠক কাথারিনা হাঁসদা, রাজকুমার বারোয়ার, সুদক্ষন টপ্প্য।

ফলজ বৃক্ষের চারা বিতরণের উদ্দেশ্য হলো বরেন্দ্র এলাকায় ফল সহজলভ্য করা, ক্ষুদ্র নৃগোষ্ঠী জনগণ প্রয়োজনীয় পুষ্টিসমৃদ্ধ ফল খাওয়ার পরিবেশ তৈরী করা, ক্ষুদ্র নৃগোষ্ঠী জনগণ ভিটিামিন ও পুষ্টি চাহিদা পূরণ করা, বরেন্দ্র এলাকায় পরিবেশ ও প্রকৃতি ভারসাম্য রক্ষা করা, অর্থনৈতিকভাবে লাভবান হওয়ার পাশপাশি ফলের স্থানীয় বাজার তৈরী করা, শিশু ও নারী-পুরুষের শারিরীক ও মানসিক স্বাস্থ্যের উন্নতি সাধন করা।