আজ ১১ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৬শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

যে দলের বিপক্ষে যত গোল করে সেঞ্চুরি করলো রোনালদো

প্রথমবার্তা, প্রতিবেদক: ২০০৪ সালের ১২ জুন তারিখটি ক্রিশ্চিয়ানো রোনালদোর ক্যারিয়ারের অন্যতম স্মরণীয় একটি দিন। সেদিন উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপের ম্যাচে গ্রিসের বিপক্ষে নিজের আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম গোলটি করেছিলেন পর্তুগিজ সুপারস্টার রোনালদো।

সেদিনের ১৭ বছরের মাথায় ৮ সেপ্টেম্বর ২০২০ তারিখটিও হয়ে থাকল অন্যরকম মাহাত্ম্যপূর্ণ। কেননা এদিন উয়েফা নেশনস লিগের ম্যাচে সুইডেনের বিপক্ষে রোনালদো করেছেন আন্তর্জাতিক মঞ্চে নিজের ১০০তম গোল। আন্তর্জাতিক ফুটবলে যা করতে পেরেছেন আর মাত্র একজন ফুটবলার।

মঙ্গলবার রাতে সুইডেনের বিপক্ষে জোড়া গোল করার পথে ইরানের আলি দাইয়ের (১০৯ গোল) পর বিশ্বের দ্বিতীয় ফুটবলার হিসেবে আন্তর্জাতিক অঙ্গনে গোলের সেঞ্চুরি করেছেন রোনালদো। আলি দাইয়ের চেয়ে আর মাত্র ৮ গোলে পিছিয়ে তিনি। চলতি নেশনস লিগেই যা ছুঁয়ে ফেলার সম্ভাবনা রয়েছে রোনালদোর।

আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতা
১. আলি দাই (ইরান) : ১০৯ গোল
২. ক্রিশ্চিয়ানো রোনালদো (পর্তুগাল) : ১০১* গোল
৩. ফেরেঙ্ক পুসকাস (হাঙ্গেরি) : ৮৪ গোল
৪. কুনিশিগে কামামতো (জাপান) : ৮০ গোল
৫. গডফ্রে চিতালু (জাম্বিয়া) : ৭৯ গোল

সুইডেনের জালে জোড়া গোল প্রবেশ করানো রোনালদো ক্যারিয়ার গোলসংখ্যা এখন ১০১। এই সেঞ্চুরি করার পথে তিনি গোল করেছেন ৪১টি দেশের বিপক্ষে। বয়সের কাঁটা ত্রিশ পেরুনোর পর যেনো বেশি সেরা রোনালদো। এ সময়ে ৪৭ ম্যাচে করেছেন ৪৯টি গোল।

অন্তত তিন ম্যাচ খেলেছেন কিন্তু গোল করতে পারেননি এমন দেশের সংখ্যা পাঁচ; আলবেনিয়া (৪), জার্মানি (৪), ফ্রান্স (৪), ব্রাজিল (৩) ও ফ্রান্স (৩)। অন্যদিকে কমপক্ষে ৩টি করে গোল করেছেন এমন প্রতিপক্ষ দেশের সংখ্যা ১৬টি, এছাড়া জোড়া গোল করেছেন এমন দেশের সংখ্যা আরও ৮টি। সর্বোচ্চ ৭টি করে গোল করেছেন লিথুনিয়া ও সুইডেনের বিপক্ষে।

যেসব দেশের বিপক্ষে রোনালদোর যত গোল

৭ গোল – লিথুনিয়া ও সুইডেন
৫ গোল – অ্যান্ডোরা, আর্মেনিয়া, লাটভিয়া ও লুক্সেমবার্গ
৪ গোল – এস্তোনিয়া, ফারো আইল্যান্ড, হাঙ্গেরি ও নেদারল্যান্ডস
৩ গোল – বেলজিয়াম, ডেনমার্ক, নর্দার্ন আইল্যান্ড, রাশিয়া, স্পেন ও সুইজারল্যান্ড
২ গোল – আজারবাইজান, বসনিয়া, ক্যামেরুন, সাইপ্রাস, চেক রিপাবলিক, মিশন, কাজাখাস্তান ও সৌদি আরব
১ গোল- আর্জেন্টিনা, ক্রোয়েশিয়া, ইকুয়েডর, ফিনল্যান্ড, ঘানা, গ্রিস, আইসল্যান্ড, ইরান, মরোক্কো, নিউজিল্যান্ড, উত্তর কোরিয়া, পানামা, পোল্যান্ড, সার্ভিয়া, স্লোভাকিয়া, ইউক্রেন ও ওয়েলস

অনবদ্য এই সেঞ্চুরিতে ডান পায়ে তিনি গোল করেছেন ৫৫টি, বাম পায়ে বল জালে জড়িয়েছেন ২২ বার। অবাক করার মতো বিষয় হলো, ১০১ গোলের মধ্যে ২৪টিই তিনি করেছেন হেডের মাধ্যমে। এখানে বলে রাখা ভালো, আন্তর্জাতিক মঞ্চে তার প্রথম গোল অর্থাৎ গ্রিসের বিপক্ষে ২০০৪ সালের সেই ম্যাচেও তিনি লক্ষ্যভেদ করেছিলেন মাথা দিয়ে।

ঘরে, বাইরে বা নিরপেক্ষ ভেন্যু- সমানভাবে স্কোর করেছেন রোনালদো। নিজ দেশের মাঠে তার গোলসংখ্যা ৪১টি, যেখানে প্রতিপক্ষের মাঠে করেছেন ৩৫টি। আর দুই দলের কোনো দেশেই নয় বরং নিরপেক্ষ ভেন্যুতে রোনালদোর সংখ্যা ২৫টি। এখানে উল্লেখ্য, ম্যাচের প্রথমার্ধে তার গোল ৪১টি আর দ্বিতীয়ার্ধ বা এরপরে করেছেন ৬০টি।

পর্তুগিজ সুপারস্টারের সাফল্য ম্লান করতে নিন্দুকেরা প্রায়ই বলে থাকে, বেশিরভাগ গোলই নাকি পেনাল্টিতে করেছেন রোনালদো। অথচ আন্তর্জাতিক ফুটবলে তার পেনাল্টি গোল মাত্র ১০টি, যেখানে ফ্রি-কিক থেকেই করেছেন ১১টি গোল। এছাড়া ওপেন প্লে’তে রোনালদোর গোল ৮০টি।

২০১৩ সালে প্রথম বিশ্বকাপ কোয়ালিফায়ার ম্যাচে নর্দার্ন আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো হ্যাটট্রিকের দেখা পান রোনালদো। এরপর থেকে এখনও পর্যন্ত তার মোট হ্যাটট্রিক সংখ্যা ৯টি। যার মধ্যে আবার দুইবার করেছেন ৪টি করে গোল। এছাড়া ম্যাচে জোড়া গোল রয়েছে ১৫ বার।

এবারের উয়েফা নেশনস লিগে গোল করার মাধ্যমে টানা ১৭ বছর আন্তর্জাতিক মঞ্চে গোলের মাইলফলক ছুঁয়েছেন রোনালদো। ২০১৯ সালের সর্বোচ্চ ১৪টি গোল করেছেন তিনি। এছাড়া দশের বেশি গোল করেছেন ২০১৩, ২০১৬ ও ২০১৭ সালে।

বছরপ্রতি রোনালদোর গোলসংখ্যা
২০০৪ – ৭ গোল
২০০৫ – ২ গোল
২০০৬ – ৬ গোল
২০০৭ – ৫ গোল
২০০৮ – ১ গোল
২০০৯ – ১ গোল
২০১০ – ৩ গোল
২০১১ – ৭ গোল
২০১২ – ৫ গোল
২০১৩ – ১০ গোল
২০১৪ – ৫ গোল
২০১৫ – ৩ গোল
২০১৬ – ১৩ গোল
২০১৭ – ১১ গোল
২০১৮ – ৬ গোল
২০১৯ – ১৪ গোল
২০২০- ১* গোল