আজ ১১ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৬শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

শাকির দেওয়ানের কথা ও সুরে শারমিনের মৌলিক গান

প্রথমবার্তা, প্রতিবেদক: সম্প্রতি শারমিনের নিজস্ব ইউটিউব চ্যানেল ‘শারমিন গ্যালারি’ থেকে মুক্তি পেয়েছে ‘ডাক দিলে করবোনা রাও’ শিরোনামের এক মৌলিক গান।

 

লেখক, গবেষক, গীতিকবি শাকির দেওয়ানের রচনায় বিচ্ছেদী ধারার এ গানটি কেরানীগঞ্জের বিভিন্ন মনোরম লোকেশনে চিত্রায়িত হয়েছে। গানটির সঙ্গীতায়োজন করেছেন আলামিন আলি।

 

এ প্রসঙ্গে শারমিন বলেন, ‘শাকির দেওয়ানকে আমি বাবা বলে ডাকি। বাবার লেখা প্রতিটি গানই আমার কাছে মনে হয় জীবনঘনিষ্ঠ গল্প। তার গানকে ধারণ করা মানেই সুর-বাণীর দ্যোতনায় জীবনকে প্রত্যক্ষ করা।

 

শাকির দেওয়ানের ভাষায়, শারমিন এ সময়ের সম্ভাবনাময় একজন গায়িকা।বয়সে তরুন হলেও গানের প্রতি তার আত্মনিবেদন আমাকে মুগ্ধ করেছি।তাই আমার লেখা ও সুর করা এই গানটি তার কণ্ঠে তুলে দিলাম।

 

উল্লেখ্য, আড়ং ডেইরি- চ্যানেল আই চ্যাম্পিয়ন শারমিন। বাংলার চিরায়ত মাটির গান যার সত্তাজুড়ে। শারমিনের সংগীতে হাতেখড়ি বাবা হুমায়ুন সরকারের কাছে। অ-আ পাঠ শুরুর আগেই সম্মোহনী সুরের সাথে গাঁটছড়া।

 

প্রাণের মেলবন্ধন। গানের সঙ্গেই তার নিত্য বসবাস। উচ্চমাধ্যমিক পড়াশোনার পাশাপাশি সংগীতচর্চা ও পরিবেশনা চালিয়ে যাচ্ছেন সমানতালে। টিভি চ্যানেলসমূহে গাওয়ার পাশাপাশি মঞ্চানুষ্ঠানও দাপিয়ে বেড়াচ্ছেন একইভাবে।

 

সাধারণ আটপৌরে পরিবারের সন্তান হিসেবে শারমিন অভাবের মুখোমুখি হয়েছেন বারবার। কিন্তু মা রহিমা খাতুনের অদম্য মনোবলের কাছে অভাব হার মেনেছে প্রতিবার।

 

মমতাময়ী মা সকল সংকট সামলে নিয়েছেন অসীম ধৈর্যগুণে।সততা ও বিনয় শারমিনের জীবনের মূলমন্ত্র। বিনয় আর সততাকে আঁকড়ে ধরেই সংগীতের তুঙ্গকে স্পর্শ করতে চান শারমিন।