আজ ১০ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৫শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

অধিকমূল্যে পেঁয়াজ বিক্রি করায় তেঁতুলিয়ায় ২ ব্যবসায়ীকে জরিমানা

প্রথমবার্তা, প্রতিবেদক: পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় অধিক মুল্যে পেঁয়াজ বিক্রির দায়ে ভ্রাম্যমান আদালতে দুজন কাঁচামাল ব্যবসায়ীকে অর্থ দন্ড প্রদান করা হয়েছে।

 

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) রাতে উপজেলার ভজনপুর বাজারে এই অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মাসুদুল হক।

 

এ সময় ওই দুই ব্যবসায়ীকে মূল্যতালিকা না রাখা ও অধিক মূল্যে পেঁয়াজ বিক্রির জন্য অর্থদন্ডে দন্ডিত করাসহ সকলকে ন্যায্যমূল্যে পণ্য বিক্রি, ক্রয় রশিদ সংরক্ষণসহ, মূল্য তালিকা প্রদর্শনের জন্য সতর্ক করা হয়।

 

জানা যায়, অতিবৃষ্টি ও বন্যায় সরবরাহে ঘাটতি দেখা দেওয়ার কথা বলে আপাতত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে ভারত। গত সোমবার (১৪ সেপ্টেম্বর) ভারতের বাণিজ্য মন্ত্রণালয় থেকে এই সিদ্ধান্তে বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ রাখার পরপরই দেশের অসাধু ব্যবসায়ীরা সক্রিয় হয়ে উঠেছেন।

 

ব্যবসায়ীরা পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছেন। এদিকে মঙ্গলবার জেলার বিভিন্ন কাঁচা বাজার ঘুরে দেখা যায় প্রতি কেজি পেঁয়াজের মূল্য ৯০ থেকে ১০০ টাকা। যা গতকাল থেকে প্রতি কেজি ৪৫ থেকে ৫০ টাকা বেশি। পেঁয়াজ এ মূল্য বৃদ্ধিতে ক্ষোভ প্রকাশ করছেন বাজারে আসা সাধারণ ক্রেতারা।

 

মাসুদুল হক জানান, পেঁয়াজের মূল্য সঠিক রাখতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে অভিযান পরিচালনা করা হয়। সাধারণ ক্রেতাদের দিক বিবেচনা করে এধরনের অভিযান ও বাজার মনিটরিং চলমান থাকবে।