আজ ৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৪শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্রের আলবামা উপকূলে আঘাত হেনেছে হারিকেন ‘স্যালি’

প্রথমবার্তা, প্রতিবেদক: যুক্তরাষ্ট্রের আলাবামা উপকূলে আঘাত হেনেছে ক্যাটাগরি দুই মাত্রার হারিকেন গতিসম্পন্ন শক্তিশালী ঘূর্ণিঝড় ‘স্যালি’। প্রবল শক্তি নিয়ে বুধবার সকালে আলবামার উপসাগরীয় উপকূলে আছড়ে পড়েছে গ্রীষ্মকালীন এই ঘূর্ণিঝড়।

 

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, হারিকেন স্যালির বাতাসের গতিবেগ বর্তমানে প্রতিঘণ্টায় ১০৫ মাইল (১৬৫ কিমি/ঘণ্টা)। এর প্রভাবে উত্তর-মধ্যাঞ্চলের উপসাগরীয় উপকূলে প্রাণঘাতী বন্যার আশঙ্কা করা হচ্ছে। হারিকেনের প্রভাবে এ অঞ্চলে অন্তত দুই ফুট (৬০ সেমি) বৃষ্টিপাত হতে পারে।

 

উপকূলে আছড়ে পড়ার পর হারিকেন স্যালি ঘণ্টায় তিন মাইল বেগে আলাবামা-ফ্লোরিডার স্থলভাগের দিকে অগ্রসর হচ্ছে। এর প্রভাবে সৃষ্ট ঝড়ো বাতাস ও বৃষ্টিপাত মিসিসিপি থেকে ফ্লোরিডা পর্যন্ত ছড়িয়ে পড়তে পারে বলে জানিয়েছে এনএইচসি।

 

উপকূলবর্তী নিম্নাঞ্চলের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার পরামর্শ দিয়েছেন স্থানীয় কর্মকর্তারা। এরই মধ্যেই এ অঞ্চলের বন্দর, স্কুল ও ব্যবসাপ্রতিষ্ঠানগুলো বন্ধ করে দেয়া হয়েছে।

 

ঝড়ের গতিবিধি পর্যবেক্ষণ ও ক্ষয়ক্ষতির মডেল নির্ণয়কারী সংস্থা এনকি রিসার্চের চাক ওয়াটসন জানিয়েছেন, হারিকেন স্যালির আঘাতে যুক্তরাষ্ট্রে মোট আর্থিক ক্ষতির পরিমাণ দুই থেকে তিন বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে যেতে পারে। ভূপৃষ্ঠে মাত্রাতিরিক্ত বৃষ্টিপাত হলে ক্ষতির পরিমাণ আরো বাড়ার আশঙ্কা রয়েছে।

সূত্র : রয়টার্স।