আজ ১২ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

করোনায় সুস্থতার ভিত্তিতে বিশ্বে প্রথম ভারত

প্রথমবার্তা, প্রতিবেদক করোনা নিয়ে মানুষের মধ্যে সচেতনতা বেড়েছে। জোর দেওয়া হয়েছে ব্যাপক আকারে নমুনা পরীক্ষায়ও। তার পরেও ভারতে হু হু করে বেড়ে চলেছে করোনায় আক্রান্তের সংখ্যা। তবে সেই সঙ্গে বাড়ছে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা।

 

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৯২ হাজার ৬০৫ জন। শনিবার এই সংখ্যা ছিল ৯৩ হাজার ৩৩৭।

 

ভারতে যেখানে প্রতি দিন ৯০ হাজারের বেশি মানুষ নতুন করে সংক্রমিত হচ্ছেন, যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের মতো দেশে সংখ্যাটা ৩০ থেকে  চল্লিশ হাজারের মধ্যে ওঠানামা করছে।

 

গত ২৪ ঘণ্টায় ভারতে ৯০ হাজারের বেশি মানুষ নতুন করে সংক্রমিত হলেও, ওই সময়ে আমেরিকায় নতুন করে কভিডে আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ২০৬ জন। ব্রাজিলে সংখ্যাটা ৩৩ হাজার ৫৭।

 

অর্থাৎ যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের তুলনায় ভারতের দৈনিক সংক্রমণ অনেক বেশি। সব মিলিয়ে এখনো পর্যন্ত ভারতে ৫৪ লাখ ৬১৯ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। সংক্রমণের নিরিখে এই মুহূর্তে বিশ্ব তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারত।

 

একই সঙ্গে যত দিন যাচ্ছে, যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের মতো দেশগুলোতে মৃত্যুসংখ্যা ক্রমশ নিম্নমুখী হচ্ছে। কিন্তু ভারতে গত ২ সেপ্টেম্বর থেকে দৈনিক মৃত্যু এক হাজারের ওপরই ওঠানামা করছে। সব মিলিয়ে করোনার প্রকোপে এখন পর্যন্ত দেশে ৮৬ হাজার ৭৭৪ জন করোনা রোগী প্রাণ হারিয়েছেন।

 

নতুন সংক্রমণ এবং মৃত্যু অব্যাহত থাকলেও, প্রতিদিন যতসংখ্যক রোগী সুস্থ হয়ে উঠছে, তাতে আশার আলো দেখছেন বিশেষজ্ঞরা। এখন পর্যন্ত দেশে সব মিলিয়ে ৪৩ লাখ তিন হাজার ৪৩ জন করোনা রোগী সুস্থ হয়ে উঠেছে।

 

অর্থাৎ মোট আক্রান্তের ৭৯.৬৮ শতাংশই সুস্থ হয়ে উঠেছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছে ৯৪ হাজার ৬১২ জন। সুস্থতার নিরিখে বর্তমানে বিশ্বতালিকায় শীর্ষে রয়েছে ভারত।