আজ ৯ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৫শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

স্বামী-স্ত্রীর গোপনীয়তা বিষয়ক বিজ্ঞাপন নিষিদ্ধ!

প্রথমবার্তা, প্রতিবেদক: স্বামী-স্ত্রী’র আগ্রহের তথ্য নিয়ে বিজ্ঞাপন প্রচার নিষিদ্ধ করলো গুগল। এখন থেকে গুগল অ্যাডে স্বামী-স্ত্রী’র গোপনীতায় নজরদারি করে এমন বিজ্ঞাপন দেয়া যাবে না।

 

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, নজরদারি করে এমন কোনও অ্যাপ বা বিজ্ঞাপন গুগলে থাকবে না। সম্মতি ছাড়া নজরদারি করছে এমন সব বিজ্ঞাপন এবং অ্যাপ নিষিদ্ধ করবে গুগল।

 

এই নিয়ম কার্যকর হলে নজরদারির সঙ্গে অনেক উদ্যোগ গুগল থেকে বিচ্ছিন্ন হবে।নজরদারি নিয়ে দীর্ঘদিন ধরেই সমালোচনা চলছে প্রযুক্তি বিশ্বে। ফেসবুকের বিরুদ্ধে এই অভিযোগ সবচেয়ে বেশি।

 

এরপরেই রয়েছে গুগল।ব্যবহারকারিদের এমন উদ্বেগ থেকে নিজেদের সরিয়ে নিতেই এমন সিদ্ধান্ত নিচ্ছে গুগল।গুগল বলছে, যে সব জিপিএস ট্র্যাকার সাধারণ মানুষের কোনও অনুমতি ছাড়া তাঁদের গোপনীয় তথ্য নিচ্ছে তাদের কোন ধরনের বিজ্ঞাপন দেখাবে না গুগল।

 

অডিও রেকর্ডার থেকে শুরু করে ক্যামেরা, ড্যাশ ক্যাম, স্পাই ক্যামেরা, ন্যানি ক্যামেরার মতো গ্যাজেটসের বিজ্ঞাপন বন্ধ করবে গুগল। শুধুই এসব পণ্যই নয়, কিছু প্রযুক্তিভিত্তিক উদ্যোগও রয়েছে এই তালিকায়।আগামী ১১ আগস্ট থেকে এই নতুন নিয়ম কার্যকর হতে পারে। এই তালিকায় প্রাইভেট ইনভেস্টিগেশন সার্ভিসগুলো প্রাথমিক ভাবে ছাড় পেতে পারে।