আজ ৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৩শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

টাইগারদের শুক্রবারের করোনা টেস্টও স্থগিত

প্রথমবার্তা, প্রতিবেদক: ইতিমধ্যে নিউজ হয়ে গেছে, ২৭ সেপ্টেম্বর শ্রীলঙ্কা যাওয়া হচ্ছে না টাইগারদের। যদিও কেউ কেউ সংশয়ে রয়েছেন। ভাবছেন, কই বিসিবি থেকে তো আনুষ্ঠানিকভাবে বলা হয়নি যে ২৭ সেপ্টেম্বর শ্রীলঙ্কা যাচ্ছে না জাতীয় দল। তাদের পক্ষের যুক্তি হলো, টিম হোটেলে ওঠা, প্র্যাকটিস করা- সবই যখন ঠিকঠাকমত চলছে, তাহলে বৃহস্পতি-শুক্রবারের মধ্যে লঙ্কান বোর্ড থেকে ইতিবাচক খবর আসলে হয়ত ২৭ সেপ্টেম্বর রোববার মুমিনুলের দল কলম্বোর বিমানে উঠতেও পারে।

 

সে যুক্তি এখন আর ধোপে টিকবে না। এর একটিই কারণ, খোদ বিসিবির অভ্যন্তরেই চাওর হয়ে গেয়ে ২৭ সেপ্টেম্বর আর কিছুতেই কলম্বো যাওয়া হচ্ছে না টাইগারদের। সে কারণেই আপাততঃ স্থগিত রাখা হয়েছে কলম্বোগামী ক্রিকেটারদের করোনা টেস্ট।

 

জানা গেছে, জাতীয় দলের শ্রীলঙ্কা সফরকে সামনে রেখে যে সব পরিকল্পনা করা হয়েছে, তাতে পরিষ্কার বলা ছিল শ্রীলঙ্কা যাত্রার ঠিক এক সপ্তাহ আগে অন্তত দুবার কোভিড-১৯ টেস্ট করাতে হবে ক্রিকেটারদের। সে কারণেই যে ২৭ জনের ‘জিও’ (গভর্নমেন্ট অর্ডার ) হয়েছে, ২২ সেপ্টেম্বর সেসব ক্রিকেটারের করোনা টেস্ট করা হয়েছে। যাতে শুধুমাত্র আবু জায়েদ রাহীই পজিটিভ। বাকি ২৬ জনই নেগেটিভ।

 

পরের ধাপ অর্থাৎ দেশের মাটিতে টাইগারদের শেষ করোনা টেস্ট হওয়ার কথা ছিল ২৫ সেপ্টেম্বর শুক্রবার; কিন্তু একদম দায়িত্বশীল সূত্রের নিশ্চিত খবর, সেটা আর হচ্ছে না। আগামীকাল শুক্রবার যে কোভিড-১৯ টেস্টের নমুনা নেয়ার কথা ছিল ক্রিকেটার ও অন্যান্য কোচিং-সাপোর্টিং স্টাফদের, তা আপততঃ স্থগিত রাখা হয়েছে।

 

যিনি এ কাজ তদারক করছেন, সেই বিসিবি চিকিৎসক দেবাশীষ চৌধুরী আজ সকালে এ তথ্য দিয়েছেন। বৃহস্পতিবার জাগো নিউজের সাথে আলাপে বিসিবি প্রধান চিকিৎসক জানান, আমাদের পুরনো গাইডলাইনে ছিল, শ্রীলঙ্কা যাওয়ার এক সপ্তাহের মধ্যে দুটো টেস্ট করতে হবে। দুই টেস্টের মধ্যে গ্যাপ থাকতে হবে অন্তত ২৪ ঘণ্টা। সে কারণেই ২২ ও ২৫ তারিখ আমরা টেস্ট করানোর দিনক্ষণ বেঁধে রেখেছিলাম। ২২ সেপ্টেম্বরের টেস্ট হয়েও গেছে; কিন্তু যেহেতু এখন আর ২৭ সেপ্টেম্বর শ্রীলঙ্কা যাত্রা হচ্ছে না। তাই আমরা ২৫ সেপ্টেম্বরের করোনা টেস্ট স্থগিত রেখেছি। সেটা যখন সফর চূড়ান্ত হবে, তার আগে দিয়ে আবার করানো হবে।

 

তখনও কি আবার এক সপ্তাহের মধ্যে দু’বার করোনা টেস্ট হবে? এ প্রশ্নের জবাবে বিসিবি প্রধান চিকিৎসক জাগো নিউজকে জানিয়েছেন, ‘সেটা এখনই বা এ মুহূর্তে বলা যাচ্ছে না। সবার আগে সফর বা সিরিজ নিশ্চিত হোক। তারপর দেখতে হবে আমাদের গাউডলাইনে কি আসে। আগেই বলেছি আমাদের পুরনো গাইডলাইনে বলা ছিল, এক দিন বিরতি দিয়ে হলেও শ্রীলঙ্কা যাওয়ার ঠিক ৭ দিন আগে অন্তত দু’বার করোনা টেস্ট করাতে হবে সবার। এখন যেহেতু ২৭ সেপ্টেম্বর দল যাচ্ছে না, তাই আমরা ২৫ তারিখের টেস্ট স্থগিত রেথেছি। এখন অপেক্ষা সফরের দিনক্ষণ আগে চূড়ান্ত হোক। সাথে নতুন গাইডলাইন কি দাঁড়ায়? সেখানে যেভাবে বলা থাকবে আমরা সেভাবে টেস্ট করিয়ে নেব।’

 

এখন যেহেতু আমরা জানি না, দল কবে যাবে? তাই আপাততঃ আর টেস্ট হবে না। সফর নিশ্চিত এবং যাত্রার দিনক্ষণ চূড়ান্ত হলে নতুন গাইডলাইন মেনে আবার কোভিড-১৯ টেস্ট করা হবে।’