আজ ৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২২শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

নোবেল পুরস্কারের অর্থ ১০ লাখ ক্রৌন বাড়ছে

প্রথমবার্তা, প্রতিবেদক: নোবেল পুরস্কার বিজয়ীরা গত বছরের তুলনায় এ বছর বাড়তি এক মিলিয়ন ক্রৌন (এক লাখ ১০ হাজার ডলার) বেশি পাবেন বলে জানিয়েছেন নোবেল ফাউন্ডেশনের প্রধান লারস হেইকেনস্টেন।

 

এর ফলে এ বছর নোবেল বিজয়ীরা ১০ মিলিয়ন ক্রৌন পাবেন (এক কোটি ক্রৌন)। সুইডেনের দৈনিক ডাগেন ইন্ডুস্ট্রিকে এ তথ্য দেয়া হয়েছে বলে বৃহস্পতিবার জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

 

১৯০১ সাল থেকে নোবেল পুরস্কারের প্রচলন করা হয়। ডিনামাইট আবিষ্কারক আলফ্রেড নোবেল ৩ কোটি ১০ লাখ ক্রৌন রেখে গিয়েছিলেন এ সম্মানা প্রধানের জন্য। যা আজকের বাজারে প্রায় ১৮০ কোটি ক্রোনের সমান।

 

শত বছরেরও বেশি সময় ধরে নোবেল পুরস্কার বিশ্বের মধ্যে সবচেয়ে মর্যাদাপূর্ণ হিসেবে বিবেচিত হয়ে এলেও সময়ে সময়ে এ পুরস্কারের অর্থমূল্য পরিবর্তিত হয়েছে।শুরুর দিকে বিজয়ীদের দেড় লাখ ক্রৌন দেওয়া হত, পরে বাড়তে বাড়তে ১৯৮১ সালে তা ১০ লাখ ক্রৌনে দাঁড়ায়।

 

পরের দুই দশক এ অর্থমূল্য হু হু করে বাড়ে। ২০০০ সালে প্রতিটি পুরস্কারের অর্থমূল্য দাঁড়ায় ৯০ লাখ ক্রৌনে; পরের বছর বেড়ে হয় এক কোটি ক্রৌন।

 

২০১২ সালে পুরস্কারটির অর্থমূল্য হয় ৮০ লাখ ক্রৌন; ২০১৭ সালে বাড়িয়ে করা হয় ৯০ লাখ ক্রৌন।এ বছর থেকে ফের এক কোটি ক্রৌন হলেও, সময়ে সময়ে পুরস্কারের অর্থমূল্য আরও বাড়বে বলে জানিয়েছেন হেইকেনস্টেইন।