আজ ৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৪শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

মশা যাদের কাছে বেশি আসে

প্রথমবার্তা, প্রতিবেদক: একই রুমে দুজন মানুষ আছেন। একজনের রক্ত খাওয়ার জন্য মশারা পাগলা হয়ে ওঠেছে, কিন্তু অপরজনের আশপাশে তেমন মশা নেই। প্রথম লোকটি একটু পরপর নিজের শরীরে থাপ্পড় বসাচ্ছেন আর ভাবছেন যে অপর লোকটিকে কেন মশারা বিরক্ত করছে না।

 

গবেষকরা দেখেছেন, যাদের রক্তের গ্রুপ ‘ও’ তাদের কাছে মশারা বেশি আসে। কিন্তু এটাই একমাত্র কারণ নয়। অন্যান্য কিছু কারণেও মশারা অধিক হারে একজন মানুষের কাছে ছুটে আসে। এখানে মশাদের অধিক কামড়ের পাঁচটি কারণ সম্পর্কে বলা হলো।

 

যারা লাল, কালো বা গাঢ় নীল পোশাক পরেন: যারা কালো কাপড়ে ওয়্যারড্রোব ভরে ফেলেছেন তাদের জন্য দুঃসংবাদ: মশারা পোশাকের এই রঙের প্রতি বেশি আকর্ষিত হয়। ইউনিটি পয়েন্ট হেলথের ব্লগ লিভওয়েলে এক সাক্ষাতকারে ডা. নিকোল এল বাউম্যান ব্ল্যাকমোর বলেন, ‘কালো, গাঢ় নীল বা লাল পোশাক পরলে আপনি মসকুইটো ম্যাগনেটে পরিণত হবেন, অর্থাৎ মশারা আপনার প্রতি বেশি আকর্ষিত হবে।’

 

যারা বিয়ার পান করেন: অনেকেরই বিয়ার পানের অভ্যাস রয়েছে। কিন্তু আরেকটি চমকপ্রদ খবর হলো, যারা বিয়ার পান করেন তাদের রক্ত খাওয়ার জন্য মশারা উতলা হয়ে ওঠে। ডা. ব্ল্যাকমোর বলেন, ‘একটি গবেষণায় দেখা গেছে, বিয়ার পানকারীদেরকে মশারা বেশি কামড়ায়।’

 

যারা বেশি ঘামেন: ঘাম নিঃসরণ হলো শরীর নিজেকে শীতল করার একটি প্রাকৃতিক প্রক্রিয়া। কিন্তু গবেষণায় দেখা গেছে- যারা যত বেশি ঘামেন, মশারা তাদের প্রতি তত বেশি আকর্ষিত হয়। গবেষকদের মতে, ঘামের অ্যামোনিয়া ও ল্যাকটিক অ্যাসিড মশাদেরকে আকর্ষণ করে।

 

যারা বেশি গরম অনুভব করেন: যারা অন্যদের তুলনায় বেশি গরম অনুভব করেন তাদের কাছেও মশারা বেশি আসে।গবেষণায় দেখা গেছে- যাদের শরীরে স্বাভাবিক তাপমাত্রা বেশি ছিল, মশারা তাদেরকে বেশি কামড়িয়েছে।

 

নিয়মিত ব্যায়াম করার কারণে শরীর গরম থাকলেও মশারা বেশি আকর্ষিত হয়। ইউনিভার্সিটি অব উইসকনসিন-মেডিসিনের এন্টোমোলজির অধ্যাপক সুসান পাসকিউইটজ বলেন, ‘শরীরের উচ্চ তাপমাত্রা, প্রশ্বাসের কার্বন-ডাইঅক্সাইড ও ল্যাকটিক অ্যাসিডের মতো ত্বকের কিছু কেমিক্যাল মশাদেরকে রক্ত খাওয়ার জন্য টার্গেট খুঁজে পেতে সাহায্য করে।’

যারা গর্ভধারণ করেছেন: গর্ভাবস্থায় শরীরের তাপমাত্রা কিছুটা বেড়ে যাওয়া অস্বাভাবিক কিছু নয়। এসময় কিছু শারীরিক পরিবর্তনে শরীরের তাপমাত্রা অল্প বৃদ্ধি পেয়ে থাকে।

 

গর্ভবতী নারীদের শরীরে তাপমাত্রার এই বৃদ্ধিও মশাদেরকে বেশি আকর্ষণ করে। ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত গবেষণা অনুসারে, মশারা গর্ভবতী নারীদেরকে গর্ভধারণ করেননি এমন নারীদের তুলনায় দ্বিগুণ বেশি কামড়ায়।