আজ ৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২২শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

এবার মসজিদ সরিয়ে কৃষ্ণ জন্মভূমির জমির দাবিতে মামলা

প্রথমবার্তা, প্রতিবেদক:  রাম জন্মভূমির পর এবার কৃষ্ণ জন্মভূমির জমির দাবি তুলে মামলা হয়েছে ভারতের মথুরায়। মথুরায় শাহী ইদগাহ মসজিদ সরিয়ে প্রায় ১৪ একর জমিকে কৃষ্ণ জন্মভূমি দাবি করা হয়েছে এতে।

 

হিন্দু দেবতা শ্রীকৃষ্ণ বিরাজমানের হয়ে মামলাটি করা হয়েছে বলে শনিবার টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে।মামলাটি দায়ের করেছেন রঞ্জনা অগ্নিহোত্রি নামে লখনউয়ের এক বাসিন্দা। তিনি নিজেকে পরবর্তী ‘কৃষ্ণসখা’ বা ভগবান কৃষ্ণের ‘বন্ধু’ ও ভক্ত বলে পরিচয় দিয়েছেন।মামলার আবেদনে রঞ্জন দাবি করেছেন, মসজিদের পাশেই রয়েছে কৃষ্ণ মন্দির কমপ্লেক্স।

 

শাহি ইদগাহ মসজিদটি অবৈধ দখলের পর নির্মিত হয়েছিল। জমিটি আসলে শ্রীকৃষ্ণ বিরাজমানের।এতে বলা হয়েছে, ১৯৬৮ সালের ১২ অক্টোবর মসজিদ ট্রাস্টের লোকজন শ্রীকৃষ্ণ জন্মস্থান সেবা সংঘের মদতে এই জমি দখল করে।

 

ভক্ত ও বিগ্রহের সঙ্গে ষড়যন্ত্র করে এই কাজ করা হয়েছে। মামলায় অবশ্য শুধু মসজিদ নয় বরং পুরো জমিই কৃষ্ণ জন্মভূমি বলে দাবি করা হয়েছে।কয়েক দিন আগে মথুরায় একই দাবি নিয়ে বিক্ষোভ করেছিল হিন্দু সেনা নামে একটি হিন্দুত্ববাদী সংগঠন।

 

ওই সংগঠনের নেতাসহ বেশ কয়েকজনকে গ্রেফতার করেছিল উত্তর প্রদেশের পুলিশ।প্রসঙ্গত, ১৯৮৯ সালে অযোধ্যায় বাবরি মসজিদের জমিকে রামজন্মভূমি দাবি করে ওই জমির দাবিতে রামলালার পক্ষে মামলা দায়ের হয়েছিল।