আজ ৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৩শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

৫০ হাজার টাকার কিডনি চিকিৎসা মাত্র এক হাজার টাকায়

প্রথমবার্তা, প্রতিবেদক:  প্রথমবারের মতো ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে কিডনি রোগীদের ডায়ালাইসিস’র জন্য ‘পার্মানেন্ট টানেল্ড ক্যাথেটার’ স্থাপন করা হয়েছে।পার্মানেন্ট টানেল্ড কেথেটার স্থাপন হওয়ায় CKD stage 5 with Hypertension with Diabetes Mellitus কিডনি রোগীদের অপারেশন এখন মাত্র এক হাজার টাকা খরচে করা যাবে।

 

এ অপারেশনটি বেসরকারি কোনো হাসপাতালে করালে খরচ হয় ৫০ থেকে ৬০ হাজার টাকা।ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, কিডনি রোগীদের ফিস্টুলা পরিপক্ব হওয়ার আগে তা দিয়ে ডায়ালাইসিস দেয়া যায় না। এটা পরিপক্ব হতে দু-তিন মাস সময় প্রয়োজন হয়।

 

ফিস্টুলা পরিপক্ব হওয়ার আগে দু-তিন মাস কিডনি রোগীর সুস্থতার জন্য যে ডায়ালাইসিস দেয়া হয় তা পার্মানেন্ট টানেল্ড ক্যাথেটার’র মাধ্যমে, যা ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে স্থাপন করা হয়েছে।এতদিন টেম্পোরারি ক্যাথেটার’র মাধ্যমে কাজ চালানো হচ্ছিল। যেটাতে সংক্রমণের ঝুঁকি অনেক বেশি থাকে এবং অত্যন্ত ব্যয়বহুল।

 

পার্মানেন্ট টানেল্ড ক্যাথেটার’র মাধ্যমে সংক্রমণের ঝুঁকি অনেকাংশ কমানো সম্ভব এবং এর মাধ্যমে রোগীর খরচ অনেক কমে যায়। এখন থেকে অপারেশনটি ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে করাতে মাত্র এক হাজার টাকা খরচ হবে।সূত্র জানায়, গত বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) নেত্রকোনার কেন্দুয়া উপজেলার রুনা আক্তার (৪০) ও শেরপুর জেলার সদর উপজেলার রুস্তম আলী CKD stage 5 with Hypertension with Diabetes Mellitus জটিল রোগে ভুগছিলেন। তাদের এ অপারেশন সম্পন্ন হয়েছে।

 

ফলে এখন থেকে এ পার্মানেন্ট টানেল্ড ক্যাথেটার দিয়ে ডায়ালাইসিস দেয়া সম্ভব হবে।ময়মনসিংহ স্বেচ্ছাসেবী সংগঠন জন উদ্যোগের আহ্বায়ক অ্যাডভোকেট নজরুল ইসলাম চুন্নু বলেন, ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পার্মানেন্ট টানেল্ড ক্যাথেটার সুবিধা চালু হওয়ায় চিকিৎসা সেবায় আরও একধাপ এগিয়ে গেল।

 

আমরা দাবি জানাই গরিব ও অসহায়রা যেন এ সুবিধা পায়।বিষয়টি নিশ্চিত করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক ডা. জাকিউল ইসলাম বলেন, যারা দীর্ঘদিন ধরে কিডনি সমস্যায় ভুগছেন তাদের জন্য পার্মানেন্ট টানেল্ড ক্যাথেটার অনেক গুরুত্বপূর্ণ। এটি ময়মনসিংবাসীর জন্য একটি সুসংবাদ।