আজ ১৪ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ৩০শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

চট্টগ্রামে নতুন করে ৯০ জনের করোনা শনাক্ত

প্রথমবার্তা, প্রতিবেদক: চট্টগ্রামে করোনাভাইরাসের সংক্রমণ হার ৮ দশমিক ২৯ শতাংশ। গতকাল বৃহস্পতিবার নতুন ৯০ জন রোগী শনাক্ত হয়েছেন। এদিন করোনাক্রান্ত একজনের মৃত্যু হয়।

 

সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ রিপোর্টে বলা হয়েছে, চট্টগ্রামের ৮টি ও কক্সবাজার মেডিকেল কলেজের পরীক্ষাগারে জেলার ১ হাজার ৮৫টি নমুনা পরীক্ষা করে ৯০ জনের মধ্যে নতুন সংক্রমণ পাওয়া যায়।

 

এর মধ্যে শহরের বাসিন্দা ৮০ জন এবং গ্রামের ১০ জন। ফলে জেলায় মোট করোনা সংক্রমিত ব্যক্তি এখন ১৮ হাজার ৯৪৯ জন।রিপোর্টের তথ্য বিশ্লেষণে দেখা যায়, সংক্রমণ হার আগের দিনের তুলনায় আরো সামান্য কমলেও টানা তিনদিনই ৮ শতাংশের ওপরে রয়ে গেছে।

 

গত বুধবার ৫৪ জনের শরীরে ভাইরাস শনাক্ত হয়। সংক্রমণ হার ৮ দশমিক ৮২ শতাংশ। মঙ্গলবার অর্থাৎ ৩০ সেপ্টেম্বর সংক্রমণ হার ছিল গত মাসের সর্বোচ্চ ৯ দশমিক ১৬ শতাংশ।

 

তার একদিন আগে সোমবার সংক্রমণ হার মাসের দ্বিতীয় সর্বনি¤œ ৪ দশমিক ২৯ শতাংশ রেকর্ড হয় এবং পুরো মাসজুড়েই এ হার ৫ থেকে ৭ শতাংশের মধ্যে ছিল।এদিকে ল্যাবভিত্তিক রিপোর্টে জানা যায়, গতকাল সবচেয়ে বেশি ৪১৬ জনের নমুনা পরীক্ষা হয় ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে।

 

এখানে ২০ জন করোনার জীবাণুবাহক চিহ্নিত হন। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৩৮৬টি নমুনার মধ্যে ৩১টিতে করোনাভাইরাস পাওয়া যায়।চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৫৯ জনের নমুনায় ১৫ জন করোনাক্রান্ত শনাক্ত হন।

 

চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৫৬টি নমুনা পরীক্ষায় ৪টিতে করোনার সংক্রমণ ধরা পড়ে। জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ৮ জনের নমুনায় ২ জন করোনাক্রান্ত বলে জানা যায়।

 

নগরীর বেসরকারি তিনটি ল্যাবরেটরি শেভরনে ৫৯ জন, ইম্পেরিয়াল হাসপাতালে ৩৬ জন এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ১০ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে যথাক্রমে ১১ জন, ৪ জন ও ২ জন পজিটিভ হিসেবে চিহ্নিত হন।এদিন চট্টগ্রামের ৫৫টি নমুনা পাঠানো হয় কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে। পরীক্ষায় একটি নমুনায় ভাইরাস থাকার প্রমাণ মেলে। সূত্র: বাসস