আজ ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ৩১শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

মা, বাবাই আপনার জান্নাত, প্রবীণ দিবসে খতীব, অধ্যক্ষ দুরুল হোদা।

প্রথমবার্তা, প্রতিবেদক: রাজশাহীর গোদাগাড়ী পৌরসভার মহিশালবাড়ী কেন্দ্রীয় জামে মসজিদে জুম আর নামাজের খুতবায় কুরআন ও হাসীসের আলোকে আন্তজাতিক প্রবীণ দিবস সম্পর্কে মসজিদের খতীব, মহিশালবাড়ী শাহসুলতান ( রহ.) কামিল মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাও মোঃ দুরুল হোদা এসব কথা বলেন।

 

তিনি আরও বলেন, আজ থেকে দেড় হাজার বছর পূর্বে কুরআন নাজিল হওয়ার পর সকল মানুষের অধিকার সম্পর্কে বলা হয়েছে। পিতা মাতার প্রতি অধিকার, শিশুর অধিকার, ছেলে প্রতি বাবার অধিকার, স্বামীর প্রতি স্ত্রীর অধিকার, স্ত্রীর প্রতি স্বামীর অধিকার, প্রতিবেশীর প্রতি অধিকার, ইয়াতিমদের মুশাফিরদের প্রতি অধিকার নিশ্চিত করতে হবে।

 

সুরা আন নিশার ৩৬ নম্বর আয়াতে আল্লাহ তা,আলা বলছেন, আল্লাহর অনুগত্যকর, দাসত্ব কর, আল্লাহর সাথে অন্য করো শিরিক করো না, পিতা মাতার সাথে সদ্ব্যবহার কর, নিকট আত্নীয়দের সাথে ভাল ব্যবহার কর, ইয়াতিম, অসহায়দের সাথে, মুশাফিরদের সাথে, নিকট প্রতিবেশী, দূরবর্তী প্রতিবেশীদের সাথে ভাল ব্যবহার কর, অধীনাস্ত সহকর্মী, চাকর, বাকরদের সাথে ভাল ব্যবহার কর।

 

যাদের মধ্যে অংকার রয়েছে, যাদের মধ্যে দাম্ভিকতা রয়েছে আল্লাহ তা আলা তাদের কে ভাল বাসেন না। হাদিসে বলা হয়েছে, কারো সম্পদ যদি কেউ ক্ষমতার দাপটে অবৈধভাবে দখল করে নেয় তার জন্য জাহান্নাম অজিব জান্নাত হারাম হয়ে যায়। আমাদের সমাজে দেখা যায় আইনের ফাঁক ফোকর দেখে আন্যের জমি জাল করে গ্রাস করে নিচ্ছেন।

 

স্ত্রীর জমি, ভাইয়ের জমি, বাবা মার জমি, বোনের জামি জাল করে নিচ্ছেন, তারা আবার ভাল মানুষ সেঁজে মক্কায় গিয়ে হজ্জ পালন করেছেন, নামাজ পড়ছেন তাদের কী এসব নামাজ, হজ্জ কবুল হবে ?

 

অবৈধভাবে সম্পদ গড়ে তুলে হাজার হাজার, লাখা লাখ টাকা মসজিদে দান করছেন, অনেক ভাল ভাল কাজে দান করছেন, দানবীর সাঁজছেন। তাদের এ দান করে কোন নেকি হবে না। তাকে পাপের বোঝা বহন করতে হবে।

 

রাষ্ট্রসংঘ বার্ধক্যকে মানবজীবনের প্রধানতম চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করে এ সমস্যা সম্পর্কে ব্যাপক গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৯১ সাল থেকে প্রতি বছর ১ অক্টোবর বিশ্বব্যাপী আন্তর্জাতিক প্রবীণ দিবস পালন করা হয়েছে।

 

আন্তর্জাতিক প্রবীণ দিবস ২০১৪-এর প্রতিপাদ্য ছিল ‘লিভিং নোওয়ান বিহাইন্ড : প্রোমোটিং আ সোসাইটি ফর অল’। জাতীয় এবং আন্তর্জাতিক উন্নয়ন আলোচ্যসূচিতে বার্ধক্য ইস্যুটি গুরুত্বের সঙ্গে অন্তর্ভুক্ত করার জন্য স্লোগানটির মাধ্যমে রাষ্ট্রসংঘ সংশ্লিষ্ট সকল মহলকে উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছে। রাষ্ট্রসংঘ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য ৬০ বছর ও তদূর্ধ্ব এবং উন্নত অঞ্চলের জন্য ৬৫ বছর ও তদূর্ধ্ব বয়সীদের প্রবীণ হিসেবে চিহ্নিত করেছে।

 

বিংশ শতাব্দীতে চিকিৎসা বিজ্ঞানের ব্যাপক উন্নতি, সচেতনতা, পুষ্টি ও স্বাস্থ্য সেবার উন্নয়ন মৃত্যু হার যেমন হ্রাস করেছে তেমনি মানুষের গড় আয়ু বেড়েছে। ফলে, বিশ্ব সমাজে বয়স্কদের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।

 

দেশের আইন অনুসারে যে সব ভারতীয় নাগরিকের বয়স ষাট বছর বা তার বেশি তাঁরাই প্রবীণ নাগরিক হিসাবে গণ্য‌ হন। ইউনাইটেড নেশনস পপুলেশন ফান্ড এবং হেল্পএজ ইন্ডিয়ার একটি রিপোর্ট অনুযায়ী ভারতে ২০১১ সালে প্রবীণ নাগরিকের সংখ্যা ছিল ৯ কোটি।

 

২০২৬ সালে তা ১৭ কোটি ৩০ লক্ষে পৌঁছে যাবে। ৯ কোটি প্রবীণ নাগরিকের মধ্যে ৩ কোটি মানুষই একা বসবাস করেন। এবং ৯০ শতাংশ প্রবীণ নাগরিককেই বেঁচে থাকার জন্য‌ কাজ করতে হয়।

 

ভারত সরকারের ‘পরিসংখ্যান ও কর্মসূচি রূপায়ণ মন্ত্রক’ প্রকাশিত ‘সিচুয়েশন অ্যানালিসিস অফ দ্য এলডারলি ইন ইন্ডিয়া’ রিপোর্ট অনুযায়ী ২০০১ সালে দেশের মোট জনসংখ্যার ৭.১ শতাংশই ছিলেন প্রবীণ নাগরিক। পুরুষদের ভিতর প্রবীণ নাগরিকের সংখ্যা ছিল মোট জনসংখ্যার ৭.১ শতাংশের সামান্য কম আর মহিলাদের মধ্যে এই হার ছিল ৭.৮ শতাংশ।

 

সমাজে প্রবীণদের গুরুত্বের কথা মনে, আজকের একক পরিবারে তাঁদের একাকিত্ব দূর করতে আমাদের সকলের উচিত তাঁদের প্রতি সহমর্মী হওয়া এবং তাঁদের সমস্যা বুঝে তাঁদের পাশে দাঁড়ানো। আন্তর্জাতিক প্রবীণ দিবস সেই দায়িত্ববোধের কথা মনে করিয়ে দেয়।