আজ ১১ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৭শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

২৮ ঘণ্টা পর শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল শুরু

প্রথমবার্তা, প্রতিবেদক:২৮ ঘণ্টা পর শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল শুরু হয়েছে। খবর ইউএনবি’র।শুক্রবার বিকাল পৌনে ৩টায় ফেরি কুমিল্লা শিমুলিয়া ঘাট থেকে কাঠালবাড়ির উদ্দেশ্যে ছেড়ে যায়।

 

এ নিয়ে গত ২৯ দিনে পঞ্চম দফায় ১৭ দিন বন্ধ থাকার পর আবার সচল হলো ফেরি। শুধু নাব্যতা সঙ্কটের কারণেই চলছে দেশের প্রধান ফেরি সার্ভিসের এই অবস্থা। এতে চরম বিড়ম্বনায় পড়েছে যাত্রীরা।

 

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিসি) এজিএম মো. সফিকুল ইসলাম বলেন, বৃহস্পতিবার নাব্যতা সঙ্কটের কারণে পৌনে ১১টা থেকে ফেরি চলাচল বন্ধ ঘোষণা করা হয়। এরপর ড্রেজিং করে পদ্মা সেতু চ্যানেলটি ফেরি চলাচল উপযোগী করে আবার ফেরি চলাচল শুরু করা হলো। দেখা যাক সার্ভিস সচল রাখা যায় কিনা।

 

 

এছাড়া রাতে ফেরি বন্ধ টানা ৩৫ দিন ধরে। যে কদিন দিনের বেলায় ফেরি চলাচল তাও রো রো বা ডাম্প ফেরি চলতে পারেনি। শুধু ছোট আকারের ফেরি চলেছে।

 

তিনি বলেন, ‘গত ৩ সেপ্টেম্বর থেকে পাঁচবার ফেরি বন্ধ হলো। গত ২৯ দিনে সীমিত আকারে ছোট ফেরি চলছে মাত্র ১২ দিন, তাও শুধু দিনের বেলায়। পানি বৃদ্ধি পেয়ে পদ্মা এখন উত্তাল।

 

এরই মধ্যে গাদাগাদি করে জীবনের ঝুঁকিতে লঞ্চ, স্পিডবোট ও ট্রলারে পদ্মা পাড়ি দিচ্ছে মানুষ।’এই কর্মকর্তা আরও বলেন, গেল এক মাসে রাজস্ব আদায় হয়েছে মাত্র ৭০ লাখ টাকা, আর স্বাভাবিক সময়ে আয় হতো ৬ কোটিরও বেশি।মাওয়া ট্রাফিক পুলিশ ফাঁড়ির ইনচার্জ টিআই হেলাল উদ্দিন জানান, শিমুলিয়া ঘাটে পাড়ের অপেক্ষায় যেসব যানবাহন রয়েছে তার সবই পণ্যবাহী ট্রাক।