আজ ১১ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৭শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

কিম ট্রাম্পের সুস্থতা কামনায়

প্রথমবার্তা, প্রতিবেদক:  প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের দ্রুত সুস্থতা কামনা করেছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন।

 

আজ শনিবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে এমনটি জানানো হয়।উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে বলা হয়, সুস্থতা কামনা করে ট্রাম্পকে একটি বার্তা দিয়েছেন কিম। সেখানে কিম ট্রাম্পকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন।

 

পাশাপাশি খুব দ্রুত ট্রাম্প ও মেলানিয়ার দ্রুত আরোগ্য কামনা করেছেন কিম জং উন।এদিকে দক্ষিণ কোরিয়া বার্তা সংস্থা ইয়োনহাপ জানিয়েছে যে এই প্রথম কোনো বিশ্ব নেতা করোনা আক্রান্ত হওয়ার পর বার্তা পাঠালেন কিম।

 

গত বৃহস্পতিবার দিবাগত রাতে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর নিজেই টুইট বার্তায় জানান ট্রাম্প। পরে শারীরিক অবস্থার অবনতি হলে তাকে ওয়ালটার রিড ন্যাশনাল মিলিটারি মেডিক্যাল সেন্টারে নেওয়া হয়।

 

ক্ষমতায় আসার পর থেকেই উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সঙ্গে পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে দ্বন্দ্বে লিপ্ত হন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ নিয়ে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞাও দেন ট্রাম্প।

 

২০১৭ সালে কিম-ট্রাম্প পরস্পরকে উদ্দেশ্য করে হুমকি ছুড়ে দিয়েছিলেন। কিম জং উনকে ”ছোট্ট রকেট ম্যান” বলে ডেকেছিলেন ডোনাল্ড ট্রাম্প। অন্যদিকে ট্রাম্পকে ”মানসিক বিকারগ্রস্ত আর ভীমরতিগ্রস্ত ব্যক্তি” বলে বর্ণনা করেছিলেন কিম।

 

তবে ২০১৮ সালের জুনে ট্রাম্প-কিমের সম্পর্কের নতুন মোড় নেয়। পারমাণবিক নিরস্ত্রীকরণসহ দুই দেশের মধ্যকার সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে এ পর্যন্ত তিনবার বৈঠক করেছেন ট্রাম্প-কিম। সিঙ্গাপুরে ২০১৮ সালে প্রথম বৈঠক করেন তারা।

 

২০১৯ সালের ফেব্রুয়ারিতে দ্বিতীয় বৈঠক হয় ভিয়েতনামে। ওই বছরের জুনে উত্তর ও দক্ষিণ কোরিয়ার অসামরিক অঞ্চল পানমুনজমে তৃতীয় বৈঠক করেন দু’নেতা। তখনো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আর উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে বৈঠকটি কোনও সমঝোতা ছাড়াই শেষ হয়।