আজ ৪ঠা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২০শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

হঠাৎ বন্ধ গার্মেন্ট, শ্রমিকরা রাজপথে

প্রথমবার্তা, প্রতিবেদক:বেতন-ভাতা পরিশোধ না করে পূর্ব ঘোষণা ছাড়াই কারখানা বন্ধের প্রতিবাদে শনিবার বিক্ষোভ ও মহাসড়ক অবরোধ করে গাজীপুর মহানগরীর ভোগড়ার নিউয়েস্ট ফ্যাশনের শ্রমিকেরা। অবরোধের কারণে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যানবাহন চলাচলে আধাঘণ্টা বিঘ্ন ঘটে। হঠাৎ কারখানা বন্ধ হয়ে যাওয়ায় বেকার হয়ে পড়েছেন ৪ শ শ্রমিক। খবর পেয়ে পুলিশ শ্রমিকদের বেতন-ভাতা আদায়ে সহযোগিতার আশ্বাস দিলে শ্রমিকরা অবরোধ তুলে নেয়।

একাধিক শ্রমিক ও স্থানীয়রা জানায়, গত ২৮ সেপ্টেম্বর কাজ শেষে কর্তৃপক্ষ ২ অক্টোবর শুক্রবার পর্যন্ত কারখানা ছুটি ঘোষণা করে। শনিবার সকালে শ্রমিকরা কাজে যোগ দিতে দিতে এসে দেখেন গেটে তালা দেওয়া। নিরাপত্তাকর্মীদের কাছে জানতে চাইলে মালিক পক্ষের বরাত দিয়ে জানানো হয়, কারখানা বন্ধ। কবে, কখন খোলা হবে এই বিষয়ে তারা কিছুই জানেন না।

ঘটনা জানাজানি হলে পূর্ব ঘোষণা ছাড়া কারখানা বন্ধের প্রতিবাদে এবং সেপ্টেম্বর মাসের বেতন ও প্রাপ্য অন্যান্য ভাতার দাবিতে কারখানার সামনে বিক্ষোভ করে। একপর্যায়ে সকাল ১০টার দিকে কারখানার সামনে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক প্রায় অবরোধ করে। এতে ওই মহাসড়কে প্রায় আধাঘণ্টা যানবাহন চলাচল বন্ধ থাকে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে আসে।

জিএমপি বাসন থানার ওসি রফিকুল ইসলাম চৌধুরী জানান, নিয়ম অনুযায়ী কারখানা বন্ধ করলে পূর্বেই শ্রমিকদের জানানো এবং শ্রম আইন অনুযায়ী তারা ভাতা প্রাপ্য। শ্রমিকদের দাবির প্রেক্ষিতে মালিক পক্ষের সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানান, করোনা পরিস্থিতির কারণে অর্ডার না থাকায় তারা কারখানা বন্ধ করে দিয়েছেন। আজ রবিবার শ্রমিকদের সাথে আলোচনা করে বেতন ও ভাতা পরিশোধের সিদ্ধান্ত জানাবেন।