আজ ১৪ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ৩০শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

অবশেষে দীর্ঘ ৬ মাস পর আজ থেকে ওমরাহ শুরু

প্রথমবার্তা,প্রতিবেদক : আজ থেকে শুরু হয়েছে পবিত্র ওমরাহ। স্থানীয় সময় সকাল ছয়টা থেকে ওমরাহ পালন শুরু হয়। প্রথম ধাপে ওমরাহ পালনকারী ছয়টি দল কার্যাবলি সম্পন্ন করতে সময় পাবেন মাত্র তিন ঘণ্টা।

 

ওমরায় অংশগ্রহণ নিশ্চিত করতে চালু করা হয় ‘ইতামারনা’ ওমরাহ অ্যাপ। অ্যাপ চালুর প্রথম পাঁচ দিনে ওমরাহ পালনে অনুমোদন পেয়েছেন এক লক্ষ ৮০ হাজার ৪১জন। গত ২৭ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে অ্যাপটি চালু হওয়ার পর থেকে এক অক্টোবর পর্যন্ত পাঁচ দিনের মধ্যে আবেদন করেন তিন লক্ষ ৯৬ হাজার ৮৬জন।

 

এদের মধ্যে এক লক্ষ ৮০ হাজার ৪১জন ওমরাহ পালনে অনুমোদন পান। সৌদি নাগরিক ৪২ হাজার ৮৭৩জন এবং অন্যান্য দেশের ৬৫ হাজার ১৬৮জন ওমরার জন্য নিবন্ধন করেন। এক পরিসংখ্যানে হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে সৌদির রাষ্ট্রয়াত্ত বার্তা সংস্থা এ খবর নিশ্চিত করে।

 

প্রকাশিত পরিসংখ্যানে বলা হয়, ওমরাহ আবেদনের ৩৫ শতাংশ হলেন ৬০ বছর বয়সী। ২৬ শতাংশ হলেন ৩১-৪০ বছর বয়সী। ১৭ শতাংশ হলেন ২০-৩০ বছর বয়সী। ১৪ শতাংশ হলেন ৪১-৫০ বছর বয়সী। আর সবচেয়ে কম ৮ শতাংশ হলেন ৫১-৬০ বছর বয়সীরা নিবন্ধন সম্পন্ন করেন।

 

চার ধাপে চালু হওয়া ওমরার প্রথম ধাপের প্রতিদিন সৌদিতে অবস্থানরত ছয় হাজার জন অংশগ্রহণ করতে পারবেন। ১৮ অক্টোবর থেকে শুরু হওয়া দ্বিতীয় ধাপের প্রতিদিন ১৫ হাজার থেকে ৪০ হাজার অংশগ্রহণ করতে পারবে। এক নভেম্বর থেকে শুরু হওয়া তৃতীয় ধাপে ২০ থেকে ৬০ হাজার জন অংশ নিতে পারবে। এ সময় বিশ্বের সুনির্দিষ্ট দেশের মুসলিমরাও অংশ নেওয়ার সুযোগ পাবে।

 

ওমরাহ যাত্রীদের সার্বক্ষনিক ফ্লোআপ করতে এক হাজার লোক নিয়োজিত থাকবে। সব দরজায় থাকবে অত্যাধুনিক মনিটরিং ব্যাবস্থা। মসজিদে কোনো খাবার বহন করা নিষিদ্ধ। সবার মধ্যে নিরাপদ দূরত্ব নিশ্চিত করা হবে। কোনো কিছু স্পর্শ করা পুরোপুরি পরিহার করতে হবে।