আজ ৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৪শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

করোনায় সর্বনিম্ন মৃত্যু বাংলাদেশে

প্রথমবার্তা,প্রতিবেদক : টানা ১২৭ দিন পর গতকাল শনিবার দেশে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে দৈনিক মৃত্যু সর্বনিম্ন ২০ জনে নেমেছে। এর আগে গত ২৮ মে মৃত্যুর সংখ্যা ছিল ১৫। এরপর প্রতিদিনই মৃত্যু ২০ জনের ওপরে ছিল। এই সময়ে মাঝেমধ্যে কয়েক দিন ২৪ ঘণ্টার হিসাবে মৃত্যু ২১ জনে নামলেও তা আবার ৩০-৪০ জনে ওঠে।

 

সরকারের রোগতত্ত্ব, রোগ নির্ণয় ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) উপদেষ্টা ড. মুশতাক হোসেন প্রথমবার্তাকে বলেন, যদি কমপক্ষে পরবর্তী দুই সপ্তাহে মৃত্যু আর ওপরে না ওঠে, তবে বলা যাবে মৃত্যু কমেছে। এখনো তা বলার সময় আসেনি।

 

গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত হয়েছে এক হাজার ১৮২ জন এবং সুস্থ হয়েছে এক হাজার ৪৪২ জন। সব মিলিয়ে দেশে মোট শনাক্ত তিন লাখ ৬৭ হাজার ৫৬৫ জন। এর মধ্যে সুস্থ হয়েছে দুই লাখ ৮০ হাজার ৬৯ জন এবং মারা গেছে পাঁচ হাজার ৩২৫ জন।

 

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১২.৩৭ শতাংশ। এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৮.৫৭ শতাংশ, সুস্থতার হার ৭৬.২০ শতাংশ এবং মৃত্যুর হার ১.৪৫ শতাংশ।

 

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২০ জনের মধ্যে ১৭ জন পুরুষ ও তিনজন নারী, যাদের মধ্যে ১০ বছরের নিচের একটি শিশুও রয়েছে। এ ছাড়া ৪১-৫০ বছরের তিনজন, ৫১-৬০ বছরের ছয়জন ও ষাটোর্ধ্ব ১০ জন রয়েছে। মৃতদের মধ্যে ১২ জন ঢাকা বিভাগের, তিনজন করে চট্টগ্রাম ও রংপুর বিভাগের, একজন করে সিলেট ও ময়মনসিংহ বিভাগের।