আজ ৩রা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ১৯শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

করোনা আক্রান্তদের ওমরায় অংশ নেওয়ায় নিষেধাজ্ঞা জারি

প্রথমবার্তা,প্রতিবেদক : ওমরাহ পরিষেবায় করোনায় আক্রান্ত কেউ অংশগ্রহণ করতে পারবেন না বলে জানিয়েছে সৌদি আরব।গতকাল বৃহস্পতিবার (১ অক্টোবর) প্রস্তুতি সম্পন্ন বিষয়ক এক সংবাদ সম্মেলনে পবিত্র দুই মসজিদ পরিচালনা পরিষদের উপ-প্রধান আহমেদ মানসুরি এ কথা জানান।

 

আহমদ বলেন, ‘আগামী চার অক্টোবর থেকে পর্যায়ক্রমে চালু হওয়া ওমরায় করোনায় আক্রান্ত কেউ গ্র্যান্ড মসজিদে প্রবেশ করতে পারবেন না। করোনায় আক্রান্তদের ত্বরিত ব্যবস্থা গ্রহণের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ছোট পরিসরে বেশ কটি স্বাস্থ্য কেন্দ্র স্থাপন করা হয়।’

 

তিন স্তরে শুরু হতে যাওয়া ওমরাহ পরিষেবায় করোনা রোধে ব্যাপক ব্যবস্থা গ্রহণ করা হয়। প্রতিদিন এক হাজার জনের ছয়টি দল ওমরাহ পালন করবে। প্রতিটি দলকে তিন ঘণ্টায় ওমরাহ পালন করতে হবে। তাওয়াফের সময় ওমরাহ পালনকারীদের নিয়ে চলার জন্য ১৬ জন দলনেতা থাকবেন।

 

সকাল সাতটা থেকে ওমরাহ পরিষেবা শুরু হয়ে রাত তিনটা পর্যন্ত চলবে। ওমরাহ পরিষেবায় নিয়োজিত থাকবেন নারী কর্মীরাও। ওমরাহ পালনকালে হুইলচেয়ারধারী বয়স্ক ব্যক্তি ও প্রতিবন্ধীরা অগ্রাধিকার পাবেন। তাওয়াফ ও সায়ির পর মারওয়াহ ও আরকাম দরজা দিয়ে মসজিদ থেকে বের হবেন ওমরাহযাত্রীরা।

 

ওমরাহ পালনকারীদের তাপমাত্রা পর্যবেক্ষণের জন্য থাকেবে অত্যাধুনিক মনিটরিং ব্যবস্থাপনা। তা ছাড়া ওমরাহ পালন শেষে মসজিদে অবস্থান, ইতিকাফ করা, কোনো খাদ্য ও পানীয় বহন করা পুরোপুরি নিষিদ্ধ থাকবে। তা ছাড়া ওমরাহযাত্রীদের আগমনের আগে ও প্রস্থানের পর সব মিলিয়ে প্রতিদিন ১০ বার পুরো কাবা প্রাঙ্গণ জীবাণুমুক্ত করা হবে।

 

পবিত্র কাবা মসজিদে থাকা সব টয়লেট প্রতিদিন ছয়বার ধৌত করা হবে ও জীবাণুমুক্ত করা হবে। তা ছাড়া কার্পেট, হুইলচেয়ারসহ অন্যান্য জিনিসপত্র নিয়মিত জীবাণুমুক্ত করা হবে।