আজ ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ৩১শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

সূচক বেড়ে পুঁজিবাজারে চলছে লেনদেন

প্রথমবার্তা , প্রতিবেদক : প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচক বাড়ার মধ্য দিয়ে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

 

সূত্র জানায়, সপ্তাহের প্রথম কার্যদিবস আজ রবিবার (৪ অক্টোবর) লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৫ পয়েন্টে অবস্থান করে।

 

ডিএসই শরীয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১২৯ ও ১৭১১ পয়েন্টে রয়েছে। এসময়ের মধ্যে লেনদেন হয়েছে ১২৬ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।এইসময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭৩টির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টি কম্পানির শেয়ার।

 

সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, বেক্সিমকো লিমিটেড, সন্ধানী ইন্সুরেন্স, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, ওয়ালটন হাইটেক, বেক্সিমকো ফার্মা, লংকাবাংলা ফাইন্যান্স, প্যারামাউন্ট টেক্সটাইল, বিডি ফাইন্যান্স ও ফাইন ফুড।

 

লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ১৬ পয়েন্ট। এরপর ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে সূচক আরও ২ পয়েন্ট বাড়ে। এরপর সূচকের গতি কিছুটা ঊর্ধ্বমুখী থাকে। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ১৫ পয়েন্টে অবস্থান করে।

 

এদিকে, লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক ৩০ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৩১৮ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

 

সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে চার কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এইসময়ে দাম বেড়েছে ৩৫টির, কমেছে ৮টি কম্পানির দর এবং অপরিবর্তিত রয়েছে ১০টি কম্পানির শেয়ারের দর।