আজ ৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২২শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

৬ অক্টোবর শুরু হচ্ছে বিডিসিএসও প্রসেস’র ভার্চুয়াল সম্মেলন

প্রথমবার্তা, প্রতিবেদক: দেশের প্রায় ৭০০টি স্থানীয় নাগরিক সংগঠন (সিএসও) ও বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও)’র ফোরাম বিডিসিএসও প্রসেস-এর জাতীয় সম্মেলন আগামী মঙ্গলবার শুরু হবে।

 

আগামী ৬, ৮ ও ১০ অক্টোবর প্রতিদিন বেলা সাড়ে ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ‘আত্ম-মর্যাদাসম্পন্ন স্বাধীন সিএসও/এনজিও খাত’ শীর্ষক এই ভার্চুয়াল সম্মেলন চলবে। সম্মেলনে দেশের পাশাপাশি বিদেশী অতিথিরা অংশ নেবেন।

 

আজ রবিবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে। অনলাইন সংবাদ সম্মেলনটি সঞ্চালনা করেন বিডিসিএসও প্রসেস’র প্রধান সঞ্চালক রেজাউল করিম চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন কোস্টের মোস্তফা কামাল আকন্দ।

 

বিডিসিএসও প্রসেস-এর বিভাগীয় নেতাদের মধ্যে রংপুর থেকে আকবর হোসেন, ময়মনসিংহ থেকে ফারুক  হোসেন, ঢাকা থেকে শামীমা সুলতানা, বরিশাল থেকে আনোয়ার জাহিদ, খুলনা  থেকে  শেখ আসাদ এবং চট্টগ্রাম থেকে আরিফুর রহমান সংবাদ সম্মেলনে অংশ নেন।

 

সংবাদ সম্মেলনে রেজাউল করিম চৌধুরী জানান, এই সম্মেলনের উদ্দেশ্য বাংলাদেশের স্থানীয় এনজিও এবং সিএসওসমূহকে পুনরুজ্জীবিত করা, বিশেষত আইএএসসি (ইন্টার এজেন্সি স্ট্যান্ডিং কমিটি) প্রণীত স্থানীয়করণ সম্পর্কিত সর্বশেষ আন্তর্জাতিক নীতি নির্দেশনা নিয়ে আলোচনা করা। যা বর্তমান কোভিড ১৯ সংকটকালে বিপন্ন স্থানীয় অংশীজনদের নেতৃত্ব পুন:প্রতিষ্ঠা করতে এবং নিজস্ব সম্পদ ও সক্ষমতার ওপর নির্ভরশীল হতে উদ্বুদ্ধ করবে।

 

তিনি আরো জানান, পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামান আহমেদ এই সম্মেলন উদ্বোধন করবেন। বিশেষ অতিথি হিসেবে অংশ নেবেন এনজিও বিষয়ক ব্যুরোর মহপরিচালক রাশাদুল ইসলাম। প্রায় ৫০০ এনজিও এবং সিএসও প্রতিনিধি এই সম্মেলনে অংশগ্রহণ করবেন বলেও তিনি জানান।

 

সংবাদ সম্মেলনে মোস্তফা কামাল আকন্দ জানান, ২০১৪ সাল থেকে বাংলাদেশের স্থানীয় এনজিওগুলো জাতিসংঘের নেতৃত্বে আয়োজিত বিশ্ব মানবিক সম্মেলন প্রক্রিয়ায় সক্রিয়ভাবে অংশগ্রহণ করছে।

 

এই মানবিক সম্মেলন থেকে ২০১৬ সালে ঘোষিত হয় গ্র্যান্ড বার্গেইন (২০১৬) প্রতিশ্রুতিমালা, যে দলিলটি স্থানীয়করণ, সহায়তার স্বচ্ছতা এবং অংশগ্রহণ বিপ্লবের ধারণাকে রূপায়িত করে। জাতিসংঘ এবং আইএফআরসি’র উদ্যোগে আরেকটি গুরুত্বপূর্ণ দলিল প্রিন্সিপাল অব পার্টনারশিপ (২০০৭) প্রণীত হয়।

 

এরই মধ্যে আন্তর্জাতিক এনজিওসমূহ চার্টার ফর চেঞ্জ (সি৪সি-২০১৫) নামক আরো একটি দলিলে স্বাক্ষর করেছে। আন্তর্জাতিক এসব প্রতিশ্রুতি, নীতিমালাগুলোর আলোকে বাংলাদেশে এনজিও খাতকে ঐক্যবদ্ধ করতে, মহান মুক্তিযুদ্ধের মূল চেতনা এবং স্থানীয়করণ বিষয়ক ধারণাগুলোর প্রচার ও বাস্তবায়নের লক্ষ্যে এই বিডিসিএসও প্রসেস গঠিত হয়েছে।