আজ ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৬শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

রোগ-ব্যাধির তাসবিহ ও দোয়া

প্রথমবার্তা,প্রতিবেদক: রোগ-ব্যাধি বান্দার জন্য যেমন পরীক্ষা তেমনি তা আল্লাহর আজাব-গজবেরও ইঙ্গিত বহন করে। জানা-অজানা অনেক কঠিন রোগ-ব্যাধিতে আক্রান্ত হয় মানুষ। এসব রোগ-ব্যাধি থেকে মুক্তির অন্যতম উপায় হচ্ছে মহান আল্লাহর তাসবিহ ও তার কাছে ধরনা দেয়া।

 

কুষ্ঠ, অন্ধত্ব, পক্ষাঘাতগ্রস্ত রোগ-ব্যাধিসহ জটিল ও কঠিন অচেনা-অজানা সব রোগ-ব্যাধির চিকিৎসায় মহান আল্লাহর তাসবিহ এবং দোয়া পড়ার মধ্যে রয়েছে শান্তি এবং মুক্তি। তাহলো-
– سُبْحَانَ اللهِ الْعَظِيْمِ وَبِحَمْدِهِ
উচ্চারণ- ‘সুবহানাল্লাহিল আজিম ওয়া বিহামদিহি।’

 

অতপর এ দোয়া পড়া-
– اللَّهُمَّ إِنِّى أَسْأَلُكَ مِمَّا عِنْدَكَ، وَأَفِضْ عَلَىَّ مِنْ فَضْلِكَ، وَانْشُرْ عَلَىَّ رَحْمَتَكَ، وَأَنْزِلْ عَلَىَّ مِنْ بَرَكَاتِكَ
উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আসআলুকা মিম্মা ইনদাকা ওয়া আফিজ আলাইয়্যা মিন ফাদলিকা ওয়ানছুর আলাইয়্যা রাহমাতাকা ওয়ানজিল আলাইয়্যা বারকাতাকা।’ (তাবারানি ফি মুজামুল কাবির)

অর্থ : হে আল্লাহ! তোমর কাছে যা আছে আমি তাই তোমার কাছে চাই। তোমার অনুগ্রহের একটু ধারা আমার দিকে প্রবাহিত করো এবং তোমার রহমতের একটু বারি আমার ওপর বর্ষণ করো আর তোমার বরকতসমূহ থেকে একটুখানি আমার প্রতি নাজিল করো।

 

আমল : সকাল-সন্ধ্যায় তথা ফজর ও মাগরিবের ফরজ নামাজের পর তাসবিহ তিনবার এবং দোয়াটি একবার নিয়মিত আমল করা।

 

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে উল্লেখিত তাসবিহ ও দোয়া পড়ার মাধ্যমে সব কঠিন রোগ-ব্যাধি থেকে মুক্ত থাকতে তাঁরই কাছে ধরনা দেয়ার তাওফিক দান করুন। আমিন।