আজ ৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৪শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

চট্টগ্রামে নতুন করে করোনায় আক্রান্ত ১০১

প্রথমবার্তা, প্রতিবেদক:চট্টগ্রামে নতুন করে ১০১ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। সংক্রমণ হার ১০ দশমিক ৩০ শতাংশ। এ সময়ে করোনাক্রান্ত ২ জনের মৃত্যু হয়। ফলে মৃতের সংখ্যা বেড়ে ৩০১ জনে দাঁড়ালো।

 

সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ রিপোর্টে বলা হয়, গতকাল মঙ্গলবার চট্টগ্রামের আটটি ও কক্সবাজারের একটি ল্যাবে ৯৮০ টি নমুনা পরীক্ষা করা হয়। এতে শহরের ৮৮ জনসহ মোট ১০১ জন করোনা পজিটিভ বলে শনাক্ত হন।

 

ফলে করোনা ভাইরাসে সংক্রমিত ব্যক্তির সংখ্যা এখন ১৯ হাজার ৮০৯ জন। গত ৮ এপ্রিল থেকে গতকালের দু’জনসহ মোট মৃতের সংখ্যা ৩০১ জন। এর মধ্যে ২০৮ জন শহরের ও ৯৩ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

 

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, গতকাল সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা হয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ল্যাবে। এখানে ৩২২ জনের নমুনা পরীক্ষায় ৩৪ জন করোনাক্রান্ত হিসেবে চিহ্নিত হন।ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ২৯৯ টি নমুনায় ২৮ টিতে করোনার জীবাণু পাওয়া যায়।

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৬৩ জনের নমুনার মধ্যে ৪ জন করোনার ভাইরাসবাহক শনাক্ত হন। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৫৩ জনের নমুনা পরীক্ষায় ৫ জনের দেহে ভাইরাসের অস্তিত্ব মেলে। জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ২ জনের নমুনা পরীক্ষায় ২টিই পজিটিভ হয়।

 

নগরীর বেসরকারি তিন ল্যাবরেটরির মধ্যে ইম্পেরিয়াল হাসপাতালে ৯৪, শেভরনে ৮২ এবং মা ও শিশু হাসপাতালে ১৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে যথাক্রমে ১৩ জন, ৮ জন ও ৬ জনের শরীরে সংক্রমণের প্রমাণ পাওয়া যায়। এদিন চট্টগ্রামের ৪৯টি নমুনা কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে পাঠানো হয়। পরীক্ষায় একটির রেজাল্ট পজিটিভ আসে। সূত্র: বাসস