আজ ৪ঠা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২০শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

নদীভাঙনের কারণ দেখিয়ে নির্বাচন বানচালের অভিযোগে মানববন্ধন

প্রথমবার্তা, প্রতিবেদক: জামালপুরের দেওয়ানগঞ্জ ৮ নং সদর ইউনিয়ন পরিষদের আসন্ন ইউপি নির্বাচন বন্ধের ‘নীল নকশার’ প্রতিবাদে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

 

মানববন্ধনে সভাপতিত্ব করেন সাবেক ইউপি চেয়ারম্যান ও বর্তমান আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ছাইদুজ্জামান খান।মানববন্ধন আয়োজক সূত্রে জানা যায়, দেওয়ানগঞ্জ উপজেলার ৮ নং সদর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান ও ইউপি সদস্যরা ইউনিয়নের ৬ ও ৭ নং ওয়ার্ডকে নদীভাঙন এলাকা দেখিয়ে সীমানা জটিলতার কারণ উল্লেখ করে জেলা প্রশাসক,

 

উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন সরকারি দপ্তরে আবেদন করেছেন এবং বিভিন্ন পত্র-পত্রিকায় নদী ভাঙনের সংবাদ প্রকাশ করেছেন। তাদের উদ্দেশ্য, সীমানা সংক্রান্ত জটিলতায় নির্বাচন যেন পিছিয়ে যায়। নির্বাচন বন্ধ করার অভিনব এই কৌশলের প্রতিবাদে ক্ষুব্ধ হয়ে উঠেছেন এলাকার সাধারণ মানুষ।

 

তাদের দাবি, এবারের বন্যায় দুটি ওয়ার্ড মিলে মাত্র ২৮টি ঘর-বাড়ি বসতভিটা ব্রহ্মপুত্র নদের গর্ভে বিলীন হয়ে গেছে। ওইসব পরিবার স্থানীয়ভাবে তিলকপুর গ্রামেই আবার ঘরবাড়ি তুলে বসবাস শুরু করেছেন।

 

যে কয়টি ঘরবাড়ি নদীগর্ভে চলে গেছে তা সংখ্যায় উল্লেখযোগ্য নয়। কিন্তু একটি চক্র এই ব্রক্ষপুত্র নদীর ভাঙনকে পুঁজি করে ইউনিয়নের ৬ ও ৭ নং ওয়ার্ড দুটি পুরোটাই ব্রহ্মপুত্র নদীগর্ভে বিলীনের ভুয়া ও তথ্য দিয়ে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ করে নির্বাচন পেছানোর জন্য পাঁয়তারা করছেন।

 

এর প্রতিবাদে গতকাল স্থানীয় তিলকপুর আজাদি প্রাথমিক বিদ্যালয়ের সামনের সড়কের দুই ধারে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। সকাল ১১টায় মানববন্ধন অনুষ্ঠিত হয়। পরে এলাকার বিভিন্ন সড়কে বিক্ষোভ মিছিল করে শেষ হয়।