আজ ৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২২শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

নিম্ন আদালতের বিচারকদের আবাসনের জন্য ইস্ট ওয়েস্টের উদ্যোগ

প্রথমবার্তা, প্রতিবেদক: নিম্ন আদালতের বিচারকদের আবাসন সংকট কাটাতে দেশের শীর্ষ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান ইস্ট ওয়েস্ট প্রপার্টি ডেভেলপমেন্ট প্রাইভেট লিমিটেড এবং জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে বড় আবাসিক প্রকল্প গ্রহণ করা হচ্ছে। এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার রেজিস্ট্রি চুক্তিপত্র সম্পাদন ও সই হয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকার খিলক্ষেত থানাধীন ৩০০ ফুট কুড়িল-পূর্বাচল রাস্তার উত্তরে বিসিএস (প্রশাসন) সার্ভিসের আবাসন প্রকল্পসংলগ্ন চার হাজার ২৭২ কাঠার ভূমিতে প্লট প্রস্তুত করে হস্তান্তরের জন্য জুডিশিয়াল অফিসার্স বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের সঙ্গে ইস্ট ওয়েস্ট প্রপার্টি ডেভেলপমেন্ট প্রাইভেট লিমিটেডের রেজিস্ট্রি চুক্তিপত্র সম্পাদন ও সই হয়েছে। এই আবাসন প্রকল্পের প্লট নির্মাণের জন্য নির্ধারিত ভূমির পরিমাণ হবে তিন হাজার ২৮৮ কাঠা (কম-বেশি) এবং বেসরকারি হাউজিং নীতিমালা অনুযায়ী রাস্তা, ড্রেন, স্কুল, শপিং সেন্টার, খেলার মাঠ, বিনোদনকেন্দ্র, ধর্মীয় প্রতিষ্ঠানসহ নাগরিক সুবিধার জন্য নির্ধারিত ভূমির পরিমাণ হবে ৯৮৪ কাঠা (কমবেশি)। এতে ৩৩৩টি পাঁচ কাঠা আয়তনের এবং ৫৪১টি তিন কাঠা আয়তনের মোট ৮৭৪টি (কমবেশি) প্লট থাকবে। সর্বমোট এক হাজার ১৪০ জন বিচারকের জন্য আবাসনের ব্যবস্থা থাকবে। এই আবাসন প্রকল্প গ্রহণের মাধ্যমে বিচার বিভাগীয় কর্মকর্তাদের দীর্ঘদিনের আকাঙ্ক্ষার বাস্তবায়ন হতে যাচ্ছে।
গতকালের চুক্তি সই অনুষ্ঠানে ইস্ট ওয়েস্ট প্রপার্টি ডেভেলপমেন্ট প্রাইভেট লিমিটেডের পক্ষ থেকে বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান উপস্থিত ছিলেন। অন্যদিকে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার, অ্যাসোসিয়েশনের সভাপতি ও ঢাকার জেলা জজ মোহাম্মদ শওকত আলী চৌধুরী, অ্যাসোসিয়েশনের মহাসচিব এবং আইন ও বিচার বিভাগের যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশন দেশের নিম্ন আদালতের বিচারকদের সংগঠন।