আজ ১১ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৭শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

মা ইলিশ ধরার দায়ে তিন জেলের দণ্ড

প্রথমবার্তা, প্রতিবেদক: টাঙ্গাইলের যমুনা নদীতে মা ইলিশ ধরার অপরাধে শুক্রবার (১৬ অক্টোবর) ভোরে তিন জেলেকে কারাদণ্ড ও মাছ ধরার জাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। যমুনা নদীর নাগরপুর উপজেলার সলিমাবাদ অংশে উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য অফিস এ অভিযান পরিচালনা করে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তারিন মসরুরের নেতৃত্বাধীন অভিযানে জেলে আনোয়ার হোসেন মোল্লা, আমজাদ মোল্লা ও রফিক মোল্লাকে আটক করে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে এক মাসের বিনাশ্রম কারাদÐ প্রদান এবং দুই হাজার মিটার নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ধংস করা হয়। ধংসকৃত কারেন্ট জালের বাজার মূল্য প্রায় ৩০ হাজার টাকা।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তারিন মসরুর জানান, মা ইলিশ রক্ষায় প্রশাসনের টহল জোড়দার করা হয়েছে। অভিযানের প্রথম দিনে মা ইলিশ মাছ ধরার অপরাধে তিন জেলেকে আটক করা হয়।

পরে সরকারি আদেশ অমান্য করার দায়ে মোবাইল কোর্টের মাধ্যমে দÐবিধি ১৮৬০ অনুযায়ী জেলেদের প্রত্যেককে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে এবং দুই হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে সেগুলো নদীর তীরে এনে বিনষ্ট করা হয়েছে।

তিনি আরো বলেন, মা ইলিশ রক্ষায় মোবাইল কোর্টের অভিযান চলমান থাকবে। অভিযানে উপজেলা মৎস্য অফিস, থানা পুলিশ ও নৌ পুলিশের কর্মকর্তারা অংশ নেন।