আজ ৪ঠা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২০শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

উৎসবমুখর পরিবেশে চলছে নওগাঁ-৬ আসনের উপনির্বাচন

প্রথমবার্তা, প্রতিবেদক: শান্তিপূর্ণ পরিবেশে নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের উপ নির্বাচনের ভোটগ্রহণ আজ শনিবার সকাল ৯টা থেকে শুরু হয়েছে। ভোটগ্রহণ চলবে বিকাল ৫টা পর্যন্ত।

প্রথম এ আসনে ইভিএম এর মাধ্যমে ভোট নেওয়া হচ্ছে। ভোটারদের সকাল ৮টা থেকেই বিভিন্ন ভোটকেন্দ্রে সারি করে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। পুরুষ ও মহিলা ভোটারদের উপস্থিতি সন্তোষজনক। এছাড়া নতুন ভোটারদের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা গেছে।

এ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী রাণীনগর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি আনোয়ার হোসেন হেলাল নৌকা প্রতীক, বিএনপি মনোনীত প্রার্থী আত্রাই উপজেলা বিএনপির সাবেক সভাপতি আলহাজ শেখ রেজাউল ইসলাম রেজু ধানের শীষ প্রতীক ও ন্যাশনাল পিপলস্ পার্টির মনোনীত প্রার্থী ইন্তেখাব আলম রুবেল আম প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আজ শনিবার সকালে রাণীনগর উপজেলা নির্বাচন কর্মকর্তা জায়দা খাতুন ও আত্রাই উপজেলা নির্বাচন কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, রাণীনগর ও আত্রাই উপজেলা নিয়ে গঠিত নওগাঁ-৬ সংসদীয় আসন। দুই উপজেলায় মোট ১৬টি ইউনিয়নে মোট ভোটার ৩ লাখ ৬ হাজার ৭২৫ জন। এর মধ্যে রাণীনগরে ১ লাখ ৪৯ হাজার ৫৮৭ জন ও আত্রাইয়ে ১ লাখ ৫৭ হাজার ১৩৮ জন। দুই উপজেলায় মোট পুরুষ ভোটার ১ লাখ ৫৩ হাজার ৭৫৮ জন এবং মহিলা ভোটার ১ লাখ ৫২ হাজার ৯৬৭ জন।

তারা আরো জানান, রাণীনগর উপজেলায় ৪৯টি ভোটকেন্দ্র এবং আত্রাই উপজেলায় ৫৫টি ভোটকেন্দ্র রয়েছে। দুই উপজেলায় মোট ১০৪টি ভোট কেন্দ্র রয়েছে। এসব কেন্দ্রে ১০৪ জন প্রিজাইডিং অফিসার, ৭২১ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ১৪৪২ জন পোলিং অফিসার দ্বায়িত্ব পালন করছেন।

সকাল ৯টার দিকে তরুণ ও নতুন ভোটারদের সাথে কথা বললে তারা বলেন, তথ্য ও প্রযুক্তিনির্ভর সেবায় বিশ্বাসী তারা। যারা দুর্নীতি, অনিয়ম, মাদক ও সকল বৈষম্যহীন সমাজ গড়তে আগামী দিনের নেতৃত্ব দেবেন, এলাকার উন্নয়ন করবেন ও এলাকায় শান্তির সুবাতাস ধরে রাখবেন এবং যাকে তারা যোগ্য প্রার্থী হিসেবে মনে করবেন তাকেই তারা ভোট দেবেন।

জেলা নির্বাচন কর্মকর্তা হাছান মাহমুদ বলেন, ভোটের সুষ্ঠু পরিবেশের স্বার্থে প্রশাসনের ম্যাজিস্ট্রেট ও আইনশৃঙ্খলা বাহিনীর কর্মীরা সার্বক্ষণিক মাঠে রয়েছেন। অপ্রীতিকর পরিস্থিতি যাতে সৃষ্টি না হয় সেজন্য নির্বাচন কমিশন যাবতীয় ব্যবস্থা গ্রহণ করেছে।

এছাড়া প্রতিটি ভোটকেন্দ্র এবং ভোটারদের নিরাপত্তার জন্য পুলিশ, র‍্যাব, বিজিবি এবং আনসার বাহিনী নিয়োজিত রয়েছে। আর প্রতিটি ইউনিয়নে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট সার্বক্ষণিক দায়িত্ব পালন করছেন।

উল্লেখ্য, গত ২৭ জুলাই এ আসনের সাবেক সংসদ সদস্য ইসরাফিল আলম মারা গেলে আসনটি শূন্য হয়।