আজ ৩রা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ১৯শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ২৭তম বৈঠক অনুষ্ঠিত

প্রথমবার্তা, প্রতিবেদক: একাদশ জাতীয় সংসদের সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ২৭তম বৈঠক আজ জাতীয় সংসদের কেবিনেট কক্ষে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি মোঃ রুস্তম আলী ফরাজী বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠকে কমিটির সদস্য মোঃ আব্দুস শহীদ, মোঃ শহীদুজ্জামান সরকার, র,আ,ম, উবায়দুল মোকতাদির চৌধুরী, মুস্তফা লুৎফুল্লাহ, ওয়াসিকা আয়েশা খান এবং মোঃ জাহিদুর রহমান অংশগ্রহণ করেন।

বৈঠকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের(প্রাক্তন যোগাযোগ মন্ত্রণালয়ের) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সড়ক ও জনপথ অধিদপ্তরের ১৯৯৯-২০০০ অর্থ বছরের হিসাব সম্পর্কিত মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের বার্ষিক অডিট রিপোর্ট ১৯৯৬-২০০০,১৯৯৬-১৯৯৭, ১৯৯৮-১৯৯৯, ১৯৯৮-২০০০ ও ১৯৯৯-২০০০ অর্থ বছরের অডিট আপত্তির অনুচ্ছেদ ৭,১৪,১৫,১৭, ১৯, ২০, ২১, ২২, ২৩, ২৪, ২৫, ২৬, ২৭ ও ২৮ মোট ১৪ (চৌদ্দ) টি অডিট আপত্তি নিয়ে আলোচনা হয় এবং কমিটি কর্তৃক প্রদত্ত নির্দেশনার আলোকে নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বৈঠকে কার্যসম্পাদনে ব্যর্থ ঠিকাদারের নিকট থেকে জরিমানা বাবদ ৬ লাখ ৬ হাজার ৭ শত ২০ টাকা আদায় না করা, ঠিকাদারের বিল হতে মূল্য সংযোজন কর বাবদ ২ লাখ ১১ হাজার ৫শত ২৮ টাকা কম কর্তণ করা, ঠিকাদারের বিল হতে ১ লাখ ৩৬হাজার ৭শত ৪৫ টাকার আয়কর কম কর্তণ এবং ঠিকাদারের বিল হতে ১ লাখ ০৮হাজার ৮শত ৭৫ টাকার আয়কর কম কর্তণে সরকারের আর্থিক ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি প্রমানক জমাদানপূর্বক অডিট অফিসেরে সন্তুষ্টি সাপেক্ষে আপত্তিগুলো নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বৈঠকে অতিরিক্ত বালি সরবরাহ দেখিয়ে ঠিকাদারকে ৭ লাখ ১৬ হাজার ৩শত ৮৭ টাকা অতিরিক্ত পরিশোধ, ঠিকাদারকে প্রদত্ত অগ্রিম থেকে ভ্যাট কর্তণ না করায় ৩ লাখ ৬২ হাজার ৩শত ২১ টাকা ক্ষতি, মটর সাইকেল ছিনতাই এবং অন্যান্য মালামাল চুরির ফলে সরকারের ১ লাখ ২০ হাজার টাকা ক্ষতি, সাশ্রয়কৃত ৪৮ লাখ ৭৯ হাজার ৪শত ৪৫ টাকা অনিয়মিতভাবে ব্যয়, প্রকৃত ঋদ্ধারকৃত ইটের চেয়ে পরিমান কম দেখানোয় সরকারের ১০ লাখ ৩শত ৯২ টাকা ক্ষতি এবং মূল্য সংযোজন কর কম কর্তণ করায় ৩৫ হাজার ৯ শত ৮২ টাকা আর্থিক ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি আদায়কৃত টাকার প্রমানক জমাদানপূর্বক অডিট অফিসেরে সন্তুষ্টি সাপেক্ষে নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বৈঠকে প্রকৃত সম্পাদিত কাজ অপেক্ষা অতিরিক্ত কার্যসম্পাদন দেখিয়ে ঠিকাদারকে ৪৩ লাখ ৬শত ১৩ টাকা অতিরিক্ত পরিশোধ এবং ঠিকাদারের বিল থেকে মূল্য সংযোজন কর কম কর্তণ করায় সরকারের ২৭ হাজার ৩শত ২৪ টাকা ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে আপত্তিকৃত টাকা সংশ্লিষ্টদের নিকট থেকে আদায় এবং দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে ঠিকাদারের বিল থেকে মূল্য সংযোজন কর কম কর্তণ করায় সরকারের ২৪ হাজার ৯শত ০২ টাকা ক্ষতি এবং উত্তোলিত পুরাতন ইটের মূল্য ঠিকাদারের নিকট থেকে আদায় না করায় সরকারের ৮২ হাজার ৪ শত ২৮ টাকা আর্থিক ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে প্রমাণক জমাদান সাপেক্ষে আপত্তি দু’টি নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বৈঠকে বৈঠকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো: নজরুল ইসলাম, সড়ক ও জনপথ অধিদপ্তর, অডিট অফিস এবং বাংলাদেশ জাতীয় সংসদের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।