আজ ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৬শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

বৃষ্টির জলাবদ্ধতায় নাকাল রাজধানীবাসি

প্রথমবার্তা, প্রতিবেদক: বৃষ্টির সম্ভাবনার কথা আগেই জানিয়ে দিয়েছিল আবহাওয়া অধিদপ্তর। তবে রাতভর বৃষ্টির আশঙ্কা হয়তো করেনি তারা। এখন দেখা যাচ্ছে রাত পেরিয়ে দিনেও গড়িয়েছে বৃষ্টি। শুক্রবার সকাল থেকে গতি কিছুটা কমে টানা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। কোথাও আবার বৃষ্টির পানি জমে রাস্তায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। অলিতে-গলিতে হাঁটু পানি জমেছে কোথাও। এমন বৃষ্টিতে দুর্ভোগে পড়তে হয়েছে নগরবাসীকে।

ভ্যাপসা গরমে কয়েকদিন ধরে অতিষ্ট নগরবাসী। এর মধ্যে বৃহস্পতিবার একটু ঠান্ডা ঠান্ডা ভাব ছিল আকাশে। বৃষ্টিরও সম্ভাবনা ছিল কিছুটা। এমন পরিস্থিতিতে সন্ধ্যার দিকে গুঁড়িগুঁড়ি বৃষ্টি শুরু হয়। রাতে তা বাড়তে থাকে। রাত বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ে বৃষ্টির দাপটও। সেই বৃষ্টি এখনো চলছে।

ছুটির দিন হওয়ায় অফিসগামী মানুষের জন্য কিছুটা স্বস্তিই এনে দিয়েছে এমন বৃষ্টি। তবে দুর্ভোগও হয়েছে কারো কারো। কয়েকটি চাকরির পরীক্ষা থাকায় অনেককে বৃষ্টি উপেক্ষা করেই গন্তব্যের উদ্দেশে ছুটতে দেখা গেছে। শ্রমজীবী মানুষও টানা বৃষ্টিতে নাকাল।

সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছে নিম্ন আয়ের মানুষেরা। সকাল বেলার সবজি বিক্রেতা বা এমন ছোট ছোট দোকানি সকালে দোকানপাট খুলতে পারেননি। কিছু কিছু খুললেও বৃষ্টির দাপটে বেশিক্ষণ দাঁড়াতে পারেননি আর।

বৃষ্টিতে গণপরিবহন কিছুটা কমেছে ঢাকার পথে। গন্তব্যে পৌঁছাতে ব্যক্তিগত গাড়ি, সিএনজি কিংবা রিক্সার মতো পরিবহন ব্যবহার করছেন অনেকে। সুযোগ বুঝে ভাড়া বাড়িয়েছেন রিক্সা ও সিএনজি চালকেরা।

রাজধানীর মিরপুর, কলেজগেইট, ধানমন্ডি, নিউমার্কেট, শাহবাগসহ বেশ কিছু এলাকায় পানি জমতে দেখা গেছে। এসব জায়গায় প্রধান সড়কে পানি তেমন না উঠলেও গলিতে পানি জমেছে বেশ। ঢাকা ছাড়াও দেশের বিভিন্ন স্থানে রাতভর বৃষ্টির খবর পাওয়া গেছে।