আজ ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৪ঠা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

আত্রাইয়ে পুকুরে বিষ দিয়ে ১৫ লাখ টাকার মাছ নিধন

প্রথমবার্তা, প্রতিবেদক: নওগাঁর আত্রাইয়ে দুটি পুকুরে বিষ দিয়ে প্রায় পনের লাখ টাকার মাছ নিধন করেছে দুর্বৃত্তরা। রোববার রাতে কোন এক সময় উপজেলার পাইকড়া গ্রামে এ ঘটনা ঘটে।

সোমবার সকালে মাছ মরে ভাঁসতে দেখে প্রতিবেশিরা সমিতির লোককে খবর দিলে তারা থানায় খবর দেয়।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্রে জানাযায়, দুটি পুকুরের মধ্যে একটি সরকারী পুকুর তিন বছর মেয়াদে ১০ লাখ টাকায় এবং অপরটি মালিকানা ৫ লাখ টাকায় ইজারা নেয় পাইকড়া মৎস্যজীবি সমিতি। পুকুর লিজ নিতে না পেরে স্থানীয় কিছু প্রভাবশালী মহল তাদের স্বার্থ সিদ্ধিতে ব্যাহত হওয়ায় গত বছর মাছ বিক্রির উপযোগী হলে রাতের আঁধারে বিষ দেয় তারা।

অনুরুপভাবে এবারের ব্যাপক বন্যায় ভেঁসে যাওয়ার থেকে কোন রকমে মাছ রক্ষা করতে পারলেও দুর্বৃত্তের হাত হতে বাঁচাতে পাড়লো না পুকুরের মাছ। রাতের আঁধারে পুকুরে বিষ দিয়ে লক্ষ লক্ষ টাকার ক্ষতি করেছে তারা।এ বিষয়ে সমিতির সভাপতি শ্রীপদ প্রাং জানান, আমরা গরীব মানুষ খোলা জলাশয়ে মাছ মেরে ও সমিতির মাধ্যমে পুকুর লিজ নিয়ে জীবিকা নির্বাহ করি। শত্রুতা মূলক পুকুরে বিষ দিয়ে আমাদের পথে বসিয়ে দিলেন। আমরা কোথায় যাব কি খেয়ে বাঁচবো।

এ বিষয়ে আত্রাই থানা অফিসার ইনচার্জ (ওসি) মোসলেম উদ্দিন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বিষয়টি সরেজমিনে দেখা হয়েছে। সমিতির লোকজনদের পক্ষ থেকে অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। এবং বিষয়টি ক্ষতিয়ে দেখা হচ্ছে।