আজ ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৯শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

চীন সীমান্তে ৪৭টি নতুন সেনাচৌকি বসাচ্ছে ভারত

প্রথমবার্তা, প্রতিবেদক: চীন সীমান্তে নতুন করে ৪৭টি বর্ডার আউটপোস্ট (চৌকি) বসাচ্ছে ভারত-তিব্বত সীমান্ত পুলিশ (আইটিবিপি)।গালওয়ান ভ্যালি সংঘর্ষের পর থেকে ভারত-চীন সীমান্তে সংঘাত বেড়ে যাওয়ায় নড়েচড়ে বসেছে ভারত।

 

দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, গত কয়েক দশকে ভারত-চীন সীমান্তে এ রকম উত্তপ্ত অবস্থা দেখা যায়নি।এনডিটিভি জানিয়েছে, ১৯৬২ সাল থেকে সীমান্ত প্রহরার দায়িত্ব সামলাচ্ছে আইটিবিপি।

 

এরই সঙ্গে করোনা পরিস্থিতি সামলাতে দেশের অভ্যন্তরে কাজ করেছে এই ট্রপ। আইটিবিপি কাজ করে মাওবাদী অধ্যুষিত এলাকায়ও।ভারত-চীন সীমান্তে এই ৪৭টি চৌকি বসানোর ছাড়পত্র দিয়েছে কেন্দ্র।

 

এরপরেই নির্মাণকাজ শুরু হয়েছে।সংবাদমাধ্যমটির প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, ১২ অক্টোবর কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং দেশের সাতটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ৪৪টি সেতু উদ্বোধন করেন।

 

যার মধ্যে লাদাখ ও অরুণাচল প্রদেশও ছিল। তবে ভারতের এই প্রস্তুতিকে মোটেও ভালোভাবে নিচ্ছে না চীন।অবিলম্বে সীমান্তে নির্মাণকাজ বন্ধের আহ্বান জানিয়েছে বেইজিং।

 

অন্যথায় পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে হুমকি দিয়েছে দেশটি।এ ছাড়া দু’দেশের সম্পর্কের অবনতির এই অবস্থায় ভারতের ভূমিকায় চীন হতাশ বলেও মন্তব্য করা হয়েছে।