আজ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

সাকিবের নিষেধাজ্ঞার দুঃসহ সময়টা ভক্তরা কাটিয়েছেন ভিন্নভাবে, অভ্যর্থনা জানাতেও চলছে প্রস্তুতি

প্রথমবার্তা, প্রতিবেদক: বাংলাদেশী ক্রিকেটপ্রেমীদের কাছে একটি উজ্জ্বল ও মূল্যবান নক্ষত্র ‘সাকিব আল হাসান’। অনৈতিক প্রস্তাবের বিষয়টি সাকিবের দৃষ্টি এড়িয়ে গেলে আইসিসির ‘অ্যান্টি করাপশন ইউনিট’ -আকসুর তদন্ত সাপেক্ষে ২০১৯ সালের ২৯ অক্টোবর থেকে ১ বছরের স্থগিতসহ ২ বছরের নিষেধাজ্ঞার কবলে পড়তে হয় বাংলাদেশের সুপারস্টারকে।
সারাদেশে মানববন্ধন, মোমবাতি প্রোজ্জ্বলন সহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদের ঝড় ওঠে, ভক্তদের কণ্ঠে বাজে সাকিবকে ফেরানো আকুতি।

কেউ কেউ এই ৩৬৫ দিনকে সাকিবের সাথে সাদৃশ্যপূর্ণ সংখ্যাদ্বারা গণনা করছেন, কেউ কেউ সাকিবের অজানা তথ্য, বাণী দিয়ে ক্ষণগণনা করছেন কেউ আবার সাফল্যের মূহুর্ত দিয়ে দিন গুণেছেন।
আবার ভক্তদের একসূত্রে গাঁথতে সাকিবকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম গড়ে ওঠা ‘১৬ কোটি মানুষের প্রাণ সাকিব আল হাসান’ গ্রুপ সাকিবের ফেরা উপলক্ষে আয়োজন করছে এক ভিন্নধর্মী প্রতিযোগিতার।

ক্রিকেটপ্রেমীদের পাড়ায় মোঃ শাহরিয়ার ইমন, আমিনুল ইসলামরা পরিচিত মুখ। ক্রিকেট ও ক্রিকেটারদের নিঃস্বার্থ ভাবে সমর্থন দিয়ে যান, জয়ে উল্লাসের পাশাপাশি পরাজয়ের কষ্টকর সত্য মেনে নিয়ে পরবর্তী গর্জনের অপেক্ষায় থাকেন।

সাকিবের নিষেধাজ্ঞার শেষ ১০০ দিনের গণনা আমিনুল ইসলাম (মোডারেটর, ১৬ কোটি মানুষের প্রাণ সাকিব আল হাসান) করেছেন সাকিব সম্পর্কিত বিভিন্ন তথ্য, সেরা কিছু ইনিংস ও বিভিন্ন সাক্ষাৎকার থেকে সংগ্রহ করা অনুপ্রেরণামূলক কোনো বাণী দিয়ে। জানা যায়, এব্যাপারে তিনি বলছেন ‘কিছু পছন্দের কোনো কারণ থাকে না, সেখানে চাওয়া-পাওয়ার হিসেব কষতে নেই- পুরোটাই নিঃস্বার্থতা।’

অন্যদিকে, সামাজিক যোগাযোগমাধ্যম আরো দেখা যায়, মোঃ শাহরিয়ার ইমন (মোডারেটর, ১৬ কোটি মানুষের প্রাণ সাকিব আল হাসান) সাকিবের বিভিন্ন সেরা ম্যাচের ভিডিও দিয়ে দিনগণনা করেছেন।

বাংলাদেশী ক্রিকেটপ্রেমীদের কাছে জনপ্রিয় ‘১৬ কোটি মানুষের প্রাণ সাকিব আল হাসান’ ফেসবুক ফ্যানস গ্রুপে চলছে #প্রতীক্ষার_১_বছর শিরোনামে এক ভিন্নধর্মী প্রতিযোগিতা, ভিন্ন ৪টি ক্যাটাগরিতে অংশ নিচ্ছেন দেশের ক্রিকেটপ্রেমীরা। থাকছে বিশেষ পুরষ্কারও।

এছাড়াও, নাম জানা না জানা অনেকেই বিভিন্ন ভাবে ঐতিহাসিক মুহূর্ত সামনে এনে ভুলতে চেয়েছেন দুঃসহ এই সময়টাকে। বাংলাদেশ ক্রিকেটের জন্য সাকিব আল হাসান যা করেছেন তাতে ভক্তদের এসব আয়োজন নিছকই হয়তো অনেকের কাছে। হোক না বাড়াবাড়ি, কিছু বাড়াবাড়িও তো মাঝেমাঝে একটু কম মনে হয়।

উল্লেখ্য যে, আগামী ২৯ অক্টোবর নিষেধাজ্ঞা থেকে মুক্তি পাবেন সাকিব আল হাসান। এরপর থেকে ক্রিকেটে ফিরতে তার আর কোনো বাঁধা থাকবে না।