আজ ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৪ঠা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

প্রথমবার্তা, প্রতিবেদক: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোর নেতাদের কাছে ‘ইসলাম বিদ্বেষীদের বিরুদ্ধে কঠোর সমালোচনা করে মুসলমানদেরকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান’ জানিয়ে চিঠি দিয়েছেন।

ওই চিঠিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁকে তিরস্কার করে ‘ইসলাম বিদ্বেষী’ বলে অভিহিত করেছেন।

তিনি চিঠিতে আরো বলেন, ‘সম্প্রতি নেতৃত্ব পর্যায় থেকে যেসব হিংসাত্মক বক্তব্য দেওয়া হয়েছে এবং পবিত্র কুরআন ও মহানবীকে (সা.) অবমাননা করার যে ঘটনা ঘটেছে তা মূলত ফ্রান্সসহ ইউরোপীয় দেশগুলোতে ইসলাম-বিদ্বেষী বেড়ে চলারই প্রতিফলন।’

মহানবীকে (সা.) অবমাননা করে কার্টুন প্রকাশের পক্ষে অবস্থান নেওয়ায় ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর কঠোর সমালোচনা করেন ইমরান খান।

বুধবার লাহোরে এক বক্তৃতায় ইমরান খান বলেন, ফ্রান্স ও পশ্চিমা দেশগুলোতে মুসলমানদের জীবনযাত্রা কঠিন হয়ে পড়েছে। ধর্মপালনকারীদের স্পর্শকাতরতার বিষয়গুলো বিবেচনায় নেওয়া উচিত। এ সময় তিনি মহানবীকে (সা.) অবমাননাসহ মুসলমানদের প্রতি বৈষম্য ও নারীদের হিজাব পড়ার অনুমতি না দেওয়ায় পশ্চিমা শাসকদের করা সমালোচনা করেন।

এদিকে ফরাসি ম্যাগাজিন শার্লি এবদোতে হযরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রকাশ করায় উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ। জাতিসংঘ এক বিবৃতি জানায়, সকল ধর্ম ও বিশ্বাসের প্রতি পারস্পরিক শ্রদ্ধা, ভ্রাতৃত্ব ও শান্তির সংস্কৃতি গড়ে তুলতে হবে।