আজ ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

গোদাগাড়ীতে রক্ষাগোলা ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নেতৃত্বের সাথে প্রতিষ্ঠান প্রধানদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

প্রথমবার্তা, প্রতিবেদক: সিসিবিভিও-রাজশাহীর আয়োজনে ও ব্রেড ফর দি ওয়ার্ল্ড, জার্মানীর সহযোগিতায় রাজাবাড়ী ডিগ্রী কলেজ হলরুমে শিক্ষক, সাংবাদিক, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের এক মতবিনিময় সভার আযোজন করা হয়।

৩১ অক্টোবর, শনিবার সিসিবিভিও পরিচালিত এ সভায় সভাপতিত্ব করেন রক্ষাগোলার সমন্বয় কমিটির সভাপতি শ্রী প্রসেন এক্কা। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গোদাগাড়ী উপজেলা মাধ্যমিক একাডেমিক সুপারভাইজার মোহাম্মদ আব্দুর রহমান।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজাবাড়ী ডিগ্রী কলেজের গর্ভনিং বডির সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা রাজশাহী জেলার সাবেক মো: শাহাদুল হক।

“রক্ষাগোলা গ্রামভিত্তিক স্থিতিশীল খাদ্য নিরাপত্তা কর্মসূচির” আওতায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য স্কুলে সেবার মান বৃদ্ধি করার লক্ষ্যে রক্ষাগোলা নেতৃত্বের সাথে স্থানীয় স্কুল শিক্ষকবৃন্দের মতবিনিময় সভায় স্থানীয় স্কুল শিক্ষকমন্ডলী, রক্ষাগোলা সংগঠনের নেতৃবৃন্দ, ধর্মীয় নেতা, সুশীল সমাজের প্রতিনিধি, সাংবাদিক ও শিক্ষার্থীসহ উপস্থিত ছিলেন ৫০ জন। এই মতবিনিময় সভার উদ্দেশ্য হলো রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনসমূহের নেতৃবৃন্দের সাথে স্কুল শিক্ষকদের সম্পর্ক উন্নয়ন করা, শিক্ষা প্রতিষ্ঠানে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের সমস্যাসমূহ চিহ্নিতকরণ ও তা সমাধানের উপায় নিয়ে আলোচনা করা হয়, স্কুল পর্যায়ে ক্ষুদ্র নৃগোষ্ঠীর জনগণের সম্পৃক্ততা বৃদ্ধি করা, শিক্ষা প্রতিষ্ঠানে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের অগ্রাধিকার দেয়া। সিসিবিভিওর প্রশিক্ষন কর্মকর্তা নিরাবুল ইসলাম নিরবের সঞ্চলনায় ।

স্বাগত বক্তব্য রাখেন সিসিবিভিওর সমন্বয়কারী মো: আরিফ। অধ্যক্ষ সেলীম রেজা, দামকুড়াহাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: ফেরদৌশ আলী, রাজাবাড়ীহাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: কামরুজ্জামান, মহিশালবাড়ী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, গোদাগাড়ী প্রেস ক্লবের সাধারণ সমাপাদক মো: হায়দার আলী, দেওপাড়া ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য দুখু সরেন বিশ্বনাথ ও মিসেস মিসেস কস্তানতিনা হাঁসদা, গোদাগাড়ী প্রেস ক্লাবের দপ্তর সম্পাদক আব্দুল বাতেন, হিন্দু বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি কৃষ্ণ কুমার সরকার, রক্ষাগোলা সংগঠনের নেতা রঘুনাথ পাহাড়িয়া, শিক্ষার্থী নাসিমা খালকো, স্বর্নলতা হাঁসদা, মনিটরিং অফিসার সাহাবুদ্দিন সিহাব।

এ সভায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীরা যেসব সমস্যাগুলো বের হয়ে আসে তা হলো ভাষা, ভয়, পড়ানোর বিষয় বোঝেনা সেটা শিক্ষকের কাছে প্রকাশ করতে পারে না বা লজ্জা পায়, দারিদ্রতা, বাল্য বিবাহ, পারিবারিক পরিবেশ ও সহযোগিতা কম, পারিবারিক ও সামাজিক উৎসাহ কম, অভিভাবকরা স্কুলমুখি না, ধর্মীয় ক্লাশে সমস্যা, শিক্ষার্থীরা স্কুলে আসে না, পিছনে বসে ইত্যাদি। উপরোক্ত সমস্যাগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হয় এবং তার সমাধান খুজে বের করা হয়।