আজ ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

অষ্টম শ্রেণির সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ

প্রথমবার্তা, প্রতিবেদক: মহামারি করোনা ভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ১৪ নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। গত বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই সিদ্ধান্ত জানান।

 

জানা যায়, চলমান পরিস্থিতে মাধ্যমিক স্কুলের বার্ষিক পরীক্ষা হবে না। কিন্তু পরবর্তী শ্রেণিতে প্রমোশন দেয়া হবে সবাইকে। কোন মার্কিং বা গ্রেডিং দেয়া হবে না।

 

সবাই সমান পাস। এ প্রেক্ষিতে ৩০ দিনের মধ্যে শেষ করা যায় এমন সিলেবাস তৈরি করা হয়েছে।বৃহস্পতিবার এ সিলেবাসটি প্রকাশ করা হয়েছে। সব প্রতিষ্ঠান প্রধানদের কাছে সিলেবাসটি পাঠানো হবে।

 

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য তৈরি করা সংক্ষিপ্ত সিলেবাসটি বাংলাদেশ জার্নালের পাঠকদের জন্য তুলে ধরা হল। প্রসঙ্গত, করোনার কারণে চলতি বছরের প্রাথমিকের সমাপনী, জেএসসি-জেডিসি, এইচএসসি পরীক্ষা বাতিল করা হয়েছে।

 

একই সাথে বাতিল হয়েছে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষাও।গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর এ ভাইরাসের বিস্তার রোধে ১৮ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। পরে কয়েক দফায় সেই ছুটির মেয়াদ বাড়িয়ে ১৪ নভেম্বর পর্যন্ত করা হয়।