আজ ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

কালীগঞ্জে পুকুরে বিষ দিয়ে ৬০ হাজার টাকার মাছ নিধন, থানায় অভিযোগ

প্রথমবার্তা, প্রতিবেদক: ঝিনাইদহ কালীগঞ্জে শুক্রবার দিবাগত মধ্য রাতে পুকুরে বিষ ট্যাবলেট দিয়ে নিধন করেছে প্রায় ৬০ হাজার টাকার মাছ। রাতের আধারে একের পর এক দুর্বৃত্তদের হাতে মৎস নিধনের ঘটনায় উপজেলার নিয়ামতপুর গ্রামের কৃষক আব্দুল কাদের এখন প্রায় সর্বশান্ত।

এ ঘটনায় সে শনিবার সকালে সন্দেহভাজন ৬ জনের নাম উল্লেখ করে কালীগঞ্জ থানায় একটি মামলা করেছেন। প্রায় ৫ মাস আগে দুর্বৃত্তরা কাদেরের ১০ কাটা ধরন্ত পটলের ক্ষেত কর্তন ও ৩ মাস আগে ২৮০ টি পেয়ারা গাছের চারা কেটে বিনষ্ট করেছিল। এমনি ভাবে কালীগঞ্জে রাতের আধারে গ্রামের মাঠে মাঠে সবজি ফসল ও মৎস নিধনের ঘটনা ঘটেই চলেছে। এ পযৃন্ত উপজেলার বিভিন্ন গ্রামে প্রায় ২০/২৫ টি সবজি ক্ষেত কর্তন ও মৎস পুকুরে মাছ বিনষ্টের ঘটনা ঘটেছে।

থানা পুলিশের ভাষ্য, গ্রাম্য সামাজিক বিরোধের জেরেই প্রতিনিয়ত এমন জঘন্যতম ঘটনাগুলি ঘটছে। মৎসচাষী নিয়ামতপুর গ্রামের সরোয়ার মেম্বরের পুত্র আব্দুল কাদের দায়েরকৃত অভিযোগে উল্লেখ করেছেন, তার বাড়ীর পাশেই একটি মৎস পুকুর আছে।

শনিবার সকালে ঘুম থেকে উঠে দেখতে পান পুকুরে মাছ মরে ভাসছে। প্রতিপক্ষরা শত্রুতামুলক রাতের আধারে তার পুকুরে বিষটোপ দিয়ে প্রায় ৬০ হাজার টাকার মাছ নিধন করেছে।

কালীগঞ্জ থানার দায়েরকৃত এজাহারের তদন্ত কর্মকর্তা এস আই সৈয়দ আলী জানান, পুকুরে বিষটোপ দিয়ে মাছ নিধনের সত্যতা পেয়েছেন।

এ বিষয়ে কালীগঞ্জ থানার অফিসার ইনচাজর্ (ওসি) মাহফুজুর রহমান মিয়া জানান, ওই এলাকায় দুটি গ্রুপের বিরোধের জের ধরেই এমন ঘটনা ঘটছে। পুলিশ মুল রহস্য উন্মোচন করে ব্যাবস্থা নিবেন বলেও জানান তিনি।