আজ ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৯শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

গত এক সপ্তাহে করোনায় বেড়েছে মৃত্যু, কমেছে সুস্থতা

প্রথমবার্তা, প্রতিবেদক: দেশে গত এক সপ্তাহে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে মৃত রোগীর সংখ্যা বেড়েছে। তবে নমুনা পরীক্ষা, শনাক্ত এবং সুস্থ রোগীর সংখ্যা কমেছে।

 

গত এক সপ্তাহে অর্থাৎ করোনার ৪৪তম সপ্তাহে (২৫ থেকে ৩১ অক্টোবর) করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে ৮৯ হাজার ৭৭৬টি নমুনা পরীক্ষা করা হয়। এসব নমুনা পরীক্ষায় ১০ হাজার ১৭৭ জন রোগী শনাক্ত, ১০ হাজার ৫৮২ জন সুস্থ এবং ১৪৩ জনের মৃত্যু হয়।

 

এর পূর্ববর্তী এক সপ্তাহে অর্থাৎ ৪৩তম সপ্তাহে (১৮ থেকে ২৪ অক্টোবর) করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে ৯৪ হাজার ৭৮৪টি নমুনা পরীক্ষা করা হয়। এসব নমুনা পরীক্ষায় ১০ হাজার ২১২ জন রোগী শনাক্ত, ১১ হাজার ২৬৫ জন সুস্থ এবং ১৩৪ জনের মৃত্যু হয়।

 

এ দুই সপ্তাহের তুলনামূলক বিশ্লেষণে দেখা যায়, করোনায় মৃত্যুহার ৬ দশমিক ৭২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত রোগীর নমুনা পরীক্ষা ৫ দশমিক ২৮ শতাংশ, শনাক্ত শূন্য দশমিক ৪৩ শতাংশ এবং সুস্থতার হার ৬ দশমিক ৬ শতাংশ হ্রাস পেয়েছে।

 

এদিকে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে ১৮ জন মারা গেছেন। তাদের মধ্যে পুরুষ ১৫ জন ও নারী ৩ জন। এদের সকলেই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল পাঁচ হাজার ৯৪১ জনে।

 

করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ১১৩টি পরীক্ষাগারে ১২ হাজার ৬২০টি নমুনা সংগ্রহ ও ১২ হাজার ৫৪৯টি নমুনা পরীক্ষা করা হয়। একই সময়ে করোনাভাইরাসে আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও এক হাজার ৫৬৮ জন। ফলে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৪ লাখ ৯ হাজার ২৫২ জনে। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ২৩ লাখ ৪৮ হাজার ৮১১টি।