আজ ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

ফ্রান্সকে নিঃশর্ত ক্ষমা চাওয়ার আহ্বান জানাল ইরানের সংসদ

প্রথমবার্তা, প্রতিবেদক: মহানবীকে (সা.) বিদ্রূপ করে কার্টুন প্রকাশে সমর্থন ও ইসলামবিদ্বেষী মন্তব্যের কারণে মুসলিম বিশ্বের কাছে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করতে ফ্রান্স সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ইরানের জাতীয় সংসদ।

 

শনিবার ইরানের সংসদ সদস্যরা তেহরানে প্রকাশিত এক বিবৃতিতে এ আহবান জানিয়েছেন বলে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানিয়েছে।ইহুদিবাদী চক্রের সদূরপ্রসারি পরিকল্পনার আওতায় পশ্চিমা দেশগুলোতে একেবার পর এক বিশ্বনবীর (সা.) অবমাননা করা হচ্ছে ওই বিবৃতিতে বলা হয়।

 

ইরানের সংসদ সদস্যদের বিবৃতিতে ইসলাম অবমাননার এই কাজকে শয়তানি ও নিকৃষ্ট এবং  লজ্জাজনক বলে আখ্যায়িত করা হয়েছে।ফ্রান্সের প্রেসিডেন্টকে উদ্দেশ করে এতে বলা হয়েছে, ফরাসি সরকারকে এই জঘন্য কাজ করার জন্য দুঃখ প্রকাশ করে এমন ন্যাক্কারজনক কাজ করার জন্য গোটা মুসলিম উম্মাহর কাছে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে।

 

বিবৃতিতে তারা বলেছেন, মুসলিম বিশ্ব আরেকবার মানুষরূপী শয়তানদের নোংরা ও কুরুচিপূর্ণ চিন্তাধারার বহিঃপ্রকাশ দেখতে পেয়েছে। পশ্চিমা দেশগুলো কথিত মত প্রকাশের স্বাধীনতার নামে তাদের শয়তানি মতাদর্শের দুর্গন্ধ বিশ্বব্যাপী ছড়িয়ে দিচ্ছে।

 

প্রসঙ্গত, ফ্রান্সে মতপ্রকাশের স্বাধীনতা বিষয়ক এক ক্লাসে মহানবী হজরত মোহাম্মদ (সা.)-এর কার্টুন দেখানোর কারণে শিক্ষককে হত্যার ঘটনা ঘটে। এ নিয়ে ফ্রান্সজুড়ে ব্যাপক প্রতিক্রিয়া হয়।

 

দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ দেশের ধর্মনিরপেক্ষ মূল্যবোধ সমুন্নত রাখার পক্ষে জোরালো অবস্থান নিয়ে ইসলামকে সরাসরি আঘাত করেন। এছাড়াও ফ্রান্স ব্যঙ্গচিত্র দেখানো বন্ধ করবে না বলেও জানান তিনি।

 

ফ্রান্স প্রেসিডেন্টের এ ঘোষণায় মুসলিম বিশ্বে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। তুর্কি প্রেসিডেন্ট এরদোগানসহ মুসলিম নেতারা ফ্রান্সের পণ্য বয়কটের আহ্বান জানান।