আজ ১৮ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৩রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

বংশ পদবি করোনা, বিপাকে যুবক

প্রথমবার্তা, প্রতিবেদক: বিশ্বে করোনাভাইরাসের কারণে মহামারি চলছে। আর এই সময়ে কারো বংশ পদবি ‘‌করোনা’‌ হলে কী পরিমাণ ঝামেলায় পড়তে হতে পারে, তা অনুমেয়।

 

বিষয়টি হাড়ে হাড়ে টের পাচ্ছেন ব্রিটেনের এক ব্যক্তি। পরিস্থিতি এতটাই জটিল যে, লোকজনকে বোঝাতে নিজের পাসপোর্ট এবং ব্যাংকের পরিচয়পত্র সঙ্গে নিয়ে সবসময় ঘুরে বেড়াচ্ছেন তিনি।

 

৩৮ বছর বয়সী ওই ব্যক্তির নাম জিমি করোনা। ‌পেশায় তিনি নির্মাণ শ্রমিক। তাদের পারিবারিক পদবি করোনা। জিমির পূর্বপুরুষ আবার ব্রিটিশ সেনাবাহিনীর সদস্যও ছিলেন।

 

তার দাদা যোগ দিয়েছিলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধে। বহুদিন বন্দি ছিলেন নাৎসি ক্যাম্পেও। এ ধরনের পরিবারের সদস্যকেও পদবির জন্যই কার্যত বিপাকে পড়তে হচ্ছে।

 

করোনাভাইরাসের সংক্রমণের পর থেকে এ বিড়ম্বনায় পড়েন তিনি । করোনা সংক্রমণ শুরুর পর থেকে কাউকে নিজের নাম বললেই অস্বস্তিতে পড়তে হচ্ছিল জিমিকে।অনেকেই প্রশ্ন করেন, ‌সত্যিই কি আপনার পদবি করোনা?

 

তো কেউ আবার এ নিয়ে মজা করতে থাকেন। এর মধ্যে আবার ছেলের চিকিৎসা করাতে গিয়েও বিপাকে পড়েন তিনি। সেটাও এই পদবির কারণেই।শেষপর্যন্ত দেখাতে হয় ছেলের জন্মসনদ।

 

বর্তমানে নিরুপায় হয়ে নিজের পাসপোর্ট এবং ব্যাংকের আইডি সঙ্গে রাখতে শুরু করেছেন জিমি। এক সাক্ষাৎকারে নিজেই সে কথা জানিয়েছেন।জিমি বলেন, ‌করোনা মহামারির পর থেকে কেউই আমাকে যেন বিশ্বাস করে না।

 

যেখানেই যাই সবাই আমাকে নিয়ে মজা করে। বিশ্বাস করতে চায় না করোনা আমার পদবি। তবে বহুদিন ধরে যারা আমাকে চেনে, তারা এ নিয়ে মজা করেনি। তাই আমি এখন পাসপোর্ট এবং ব্যাংকের আইডি সঙ্গে রাখি। কেউ বিশ্বাস না করলে তাকে দেখিয়ে দিই সেটা।সূত্র : ইন্ডিয়াটাইমস