আজ ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৪ঠা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

বাইডেনকে নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে ট্রাম্প সমর্থকরা

প্রথমবার্তা, প্রতিবেদক: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে শেষ মুহূর্তে মরিয়া প্রচার চালিয়ে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন। নির্বাচনের বাকি আর মাত্র একদিন। তবে এর মধ্যেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ছে বাইডেনের একটি ভুয়া ভিডিও।

ভিডিওটি টুইটারে আপলোড করার পরই কয়েক ঘণ্টার মধ্যে ১১ লাখেরও বেশি বার দেখা হয়েছে। ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেনকে হেনস্তা করতেই কারসাজি করে ভিডিওটি সম্পাদনা করা হয়।

ভিডিওতে দেখা যায়, বাইডেন এক সমাবেশে ভাষণ দিচ্ছেন। তবে তিনি কোন রাজ্যে দিচ্ছেন তাই ভুলে গেছেন। মূলত মূল ভিডিওটি ছিল মিনেসোটার সেন্ট পল এলাকার। ওই ভিডিওটিই সম্পাদনা করা হয়েছে বিভ্রান্তি ছড়াতে।

সমাবেশে উপস্থিত সমর্থকদের উদ্দেশে বাইডেনকে বলতে শোনা যায়, ‘হ্যালো মিনেসোটা!’ সেখানে মঞ্চের সামনে ও পেছনে লেখা ছিল ‘টেক্সট এমএন টু ৩০৩৩০।’ অর্থাৎ এটি পরিষ্কার যে, ওই সমাবেশটি মিনেসোটারই ছিল।

কিন্তু কারসাজি করে সম্পাদিত ভিডিওতে মঞ্চ থেকে ‘টেক্সট এমএন টু ৩০৩৩০’ লেখাটি মুছে ফেলা হয়েছে। এর জায়গায় লেখা হয়েছে ‘টাম্পা, ফ্লোরিডা’ এবং ‘‘টেক্সট এফএল টু ৩০৩৩০।’

জালিয়াতিপূর্ণ এ ভিডিও শেয়ার করে পোস্টকারী দাবি করেন, বাইডেন নিজেই ভুলে গেছেন তিনি কোথায় সমাবেশ করছেন! ভিডিওটি ১০ লাখ বার ভিউ হওয়ায় গতকাল রোববার এতে একটি লেবেল লাগিয়ে দেয় টুইটার কর্তৃপক্ষ। এতে লেখা হয় ‘ম্যানিপুলেটেড মিডিয়া।’ বিষয়টি নিয়ে আলোচনা-সমালোচনা শুরু হলে পরে পোস্টকারী নিজে থেকেই ভিডিওটি ডিলিট করে দেন।

সিএনএন-এর খবরে বলা হয়েছে, ‘ট্রাম্পের সমর্থকরা দফায় দফায় জো বাইডেনের বিভ্রান্তিমূলক ভিডিও তৈরি করেছে। এগুলোর মাধ্যমে দেখানোর চেষ্টা করা হয়, জো বাইডেন হোয়াইট হাউসের জন্য মানসিকভাবে উপযুক্ত নয়।’

এর আগে গত আগস্টে হোয়াইট হাউজের সোশ্যাল মিডিয়া পরিচালক ড্যান স্ক্যাভিনোর বিরুদ্ধেও বাইডেনের একটি ভুয়া ভিডিও প্রচারের অভিযোগ ওঠে।