আজ ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

ক্রিকেটের ‘ডাক’ রহস্য

প্রথমবার্তা, প্রতিবেদক: ক্রিকেটে প্রায়ই ব্যাটসম্যানকে শূন্য রানে আউট হতে দেখা যায়। ব্যাটসম্যানদের জন্য এটি খুবই হতাশাজনক ব্যাপার। আন্তর্জাতিক ক্রিকেটে শচিনও এই তিক্ত অভিজ্ঞতা পেয়েছেন ৩৪ বার। শূন্য রানে আউট হওয়া মাত্রই কমেন্ট্রি বক্সে বসে ধারাভাষ্যকাররা বলে ওঠেন, “হি হ্যাজ গট আ ডাক (Duck)’! অনেক সময় টিভির পর্দায় হলুদ রঙের একটি হাঁসকে হতাশ হয়ে সাজঘরে ফিরে যেতে দেখা যায়।

আসলে ক্রিকেটীয় ভাষায় শূন্য রানে আউট হলে ‘ডাক’ বলা হয়। তবে ক্রিকেটে এই ডাক শব্দটি কিভাবে এলো শব্দটি? এটি জানতে হলে আমাদের ফিরে যেতে হবে ১৮৬৬ সালে। একটি ম্যাচে ব্যাটিংয়ে ‘প্রিন্স অব ওয়েলস’ শূন্য রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরেছিলেন। পরের দিনে বৃটিশ একটি পত্রিকা শিরোনাম করেছিলো ‘প্রিন্স রয়্যাল রিটায়ার্ড টু দ্য রয়্যাল প্যাভিলিয়ন অন আ ডাক এগ’। যার মানে হলো হাঁসের ডিম নিয়ে প্যাভিলিয়নে ফিরে এসেছেন প্রিন্স রয়্যাল।

এরপর থেকেই ওই শব্দটি ক্রিকেটের ভাষায় যুক্ত হয় এবং পরবর্তীকালে কোনো ব্যাটসম্যান শূন্য রানে আউট হলে তখন ‘ডাক’ শব্দটি ব্যবহার করা হয় যা এখনো চলছে।

ব্যাটসম্যান যদি প্রথম বলেই আউট হয়ে যান তাহলে ‘গোল্ডেন ডাক’ বলা হয়। দ্বিতীয় বলে আউট হলে বলা হয় ‘সিলভার ডাক’। তৃতীয় বলে আউট হলে বলা হয় ‘ব্রোঞ্জ ডাক’। আর কোনো বল না খেলেই যদি ব্যাটসম্যান রান আউট হয়ে যান তখন তাকে ‘ডায়মন্ড বলা’ হয়।