আজ ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৪ঠা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

ট্রাম্পের পোস্ট ভূয়া উল্লেখ করে ঢেকে দিল ফেসবুক, টুইটার

প্রথমবার্তা, প্রতিবেদক: মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন চলছে। স্থানীয় সময় মঙ্গলবার (০৩ নভেম্বর) ভোটগ্রহণ শুরু হয়েছে। ভোটগ্রহণ শুরু হওয়ার মাত্র এক ঘণ্টা আগে ট্রাম্পের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে টুইটার। ফেসবুকও হেঁটেছে একই পথে।

নির্বাচন সম্পর্কিত ট্রাম্পের টুইট ও পোস্টকে ভুয়া খবর হিসেবে শনাক্ত করে সামাজিকমাধ্যম দুটি এ পদক্ষেপ নিয়েছে বলে খবর দিয়েছে বিবিসি।

পোস্টাল ভোট পৌঁছানোর সময় বাড়ানোর বিষয়ে আদালতের সময় বৃদ্ধির সিদ্ধান্তকে ‘বিপজ্জনক’ ও ‘প্রতারণা’ উল্লেখ করে পোস্ট করেন ট্রাম্প। কিছুক্ষণের মধ্যে তার পোস্টটি ঢেকে দেয় টুইটার।

একই পথে হেঁটেছে ফেসবুক। ফেসবুক স্থানীয় স্বতন্ত্র ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠানের মাধ্যম ভুয়া খবর ছড়ানোর বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে থাকে। এমন একটি প্রতিষ্ঠানের রিপোর্টের ভিত্তেতে ট্রাম্পের পোস্ট ঢেকে দিয়েছে ফেসবুক।

এদিকে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণের প্রথম প্রহরে ভোট হওয়া দুই কেন্দ্রের ফলাফল জানিয়েছে মার্কিন গণমাধ্যম সিএনএন। এর একটিতে সব ভোট পেয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। আর অন্যটিতে বেশি ভোট পেয়েছেন ট্রাম্প।

সিএনএন জানায়, নিউ হ্যাম্পশায়ার রাজ্যের ডিক্সভিল নচ শহরের একটি কেন্দ্রের ভোটগ্রহণ ও গণনা শেষ হয় রাতের প্রথম প্রহরেই। এই কেন্দ্রে পাঁচটি ভোট পড়েছে। তার সব ভোট পেয়েছেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন।

ওই এলাকার ঐতিহ্য অনুযায়ী ভোটাররা সোমবার (২ নভেম্বর) মধ্যরাতে ভোট দিতে ব্যালসামস রিসোর্টে যান। মঙ্গলবার (৩ নভেম্বর) রাতের প্রথম প্রহরে একটি কক্ষে গিয়ে প্রত্যেকে ভোট দেন

সিএনএন জানায়, ডিক্সভিল নচ মাত্র ১২ জন বাসিন্দার একটি ছোট্ট শহর। মঙ্গলবার রাত ১২টা ১৫ মিনিটের মধ্যেই কেন্দ্রের ফলাফল জানিয়ে দেওয়া হয়। এই কেন্দ্রে পাঁচটি ভোট পড়েছিল। পাঁচটি ভোটই ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন পেয়েছেন।

এ ছাড়া মিসফিল্ড নামের একটি এলাকায় একটি কেন্দ্রে একইভাবে ২১টি ভোট পড়েছে। এ কেন্দ্রে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ১৬ ভোট এবং বাইডেন পেয়েছেন ৫ ভোট।