আজ ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

প্রাথমিক ফলাফল বাইডেনের পক্ষে থাকলেও, সম্ভাবনা ট্রাম্পের বেশি

প্রথমবার্তা, প্রতিবেদক: ট্রেন্ড বোঝার সময় হয়নি। এখনো ভোট চলছে কোনো কোনো রাজ্যে। তবুও প্রাথমিক ফলাফলে এগিয়ে বাইডেন।

সব রাজ্যে ভোটই শেষ হয়নি এখনো। তা সত্ত্বেও মার্কিন নির্বাচনের যে প্রাথমিক প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে, তাতে সামান্য হলেও এগিয়ে জো বাইডেন। তবে এখনো গুরুত্বপূর্ণ কিছু রাজ্যের ফলাফল প্রকাশিত হয়নি। ফ্লোরিডা, জর্জিয়ার মতো বেশ কয়েকটি রাজ্যকে অ্যামেরিকায় গেম চেঞ্জার হিসেবে ধরা হয়। ওই রাজ্যগুলির ভোট যার দিকে যায়, তারাই শেষ পর্যন্ত কিস্তিমাৎ করে।

প্রাথমিক হিসেবে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন ১৩১ ভোটে এগিয়ে আছেন। রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের প্রাথমিক ভোট ৯২। জো বাইডেনের থেকে এই মুহূর্তে ট্রাম্প অনেকটাই পিছিয়ে। তবে ফ্লোরিডায় জোর লড়াই হচ্ছে। ফ্লোরিডা যাঁর হবে, ভোটের হিসেবেও তিনি অনেকটা এগিয়ে যাবেন।

এই মুহূর্তে জোর লড়াই চলছে ফ্লোরিডা, জর্জিয়া, নর্থ ক্যারোলিনায়। নির্বাচনের প্রথম থেকেই ফ্লোরিডা জয়ের বিষয়ে আশাবাদী ট্রাম্প। মঙ্গলবার রাতেও ফ্লোরিডা জয় একপ্রকার নিশ্চিত বলে ঘোষণা করেছিলেন ট্রাম্প। কিন্তু সেখানেও যে তাঁকে এতটা লড়াই করতে হবে, তা বুঝতে পারেননি তিনি। এখনো পর্যন্ত উত্তর পূর্বের রাজ্যগুলিতে ভালো ফল করছেন বাইডেন। দক্ষিণের রাজ্যগুলিতে ভালো ফল করছেন ট্রাম্প। তবে বিশেষজ্ঞরা বলছেন, এখনই ট্রেন্ড বোঝা মুশকিল। আরো বেলা বাড়লে কার পাল্লা ভারী তা খানিকটা স্পষ্ট হবে।-রয়টার্স, নিউ ইয়র্ক টাইমস