আজ ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৪ঠা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

হোয়াইট হাউসের সামনে উৎসুক জনতা, বাইডেনের সমর্থকদের উল্লাস

প্রথমবার্তা, প্রতিবেদক: ভোটগণনা চলছে। আসছে হার-জিতের খবর। আর হোয়াইট হাউসের সামনে ভিড় করেছেন কয়োকশ মানুষ। গান, নাচ, ব্যানার সহ উৎসব চলছে। খবর ডয়চে ভেলে’র।

তাঁরা বেশির ভাগই বাইডেনের সমর্থক। ট্রাম্পের অনুগামীরাও আছেন, তবে সংখ্যায় কম। অ্যামেরিকার প্রেসিডেন্টের সরকারি বাসভবন হোয়াইট হাউসের সামনে জড়ো হয়ে নাচে-গানে উৎসবে মেতেছেন তাঁরা। বাইডেনের সমর্থকরা বলছেন, এটা হলো ‘গোয়িং অ্যাওয়ে পার্টি’ বা ট্রাম্পের বিদায় অনুষ্ঠান।

তাই মাঝেমধ্যেই চিৎকার করে কেউ বলছেন, ‘উই ওয়ান্ট হিম গন’। ব্যানার লেগে গেছে, ‘রিমুভ ট্রাম্প’। বাইডেনসমর্থকদের বিশ্বাস, তাঁদের নেতা এ বার প্রেসিডেন্ট হবেন। কিছুদিন আগেই এই জায়গা ছিল ব্ল্যাক লাইভ ম্যাটারস-এর বিক্ষোভকারীদের দখলে। তবে তখন ছিল প্রতিবাদ। এখন আশায় বুক বেঁধে উৎসব। মাঝে মধ্যে ট্রাম্প সমর্থকদের সঙ্গে বাইডেন ভক্তরা যে সামনা-সামনি হননি এমন নয়। তবে এ দিন পরিবেশ শান্ত এবং উৎসবের। ট্রাম্পের অল্প কিছু সমর্থক আশায় বুক বেঁধে আছেন, তাঁদের নেতার জয়ের উৎসব করবেন বলে। তাঁদের আশা, প্রাথমিক ফল যাই হোক না কেন, শেষ পর্যন্ত ট্রাম্পই জিতবেন। তাঁদের উৎসব পালন দীর্ঘ হবে। পরাজিত প্রার্থীর অনুগামীরা মনে বেদনা নিয়ে সরে যাবেন।

৩০ বছর বয়সী গোল্ডিং ওয়াশিংটন পোস্টকে জানিয়েছেন, ”ট্রাম্প যে দিন জিতেছিলেন, সে দিন মন খারাপ নিয়ে বাড়িতে বসেছিলাম। আজ ঠিক করেছি, যাই হোক মানুষের মাঝখানে থাকব।” ২৮ বছর বয়সী শাফ্রিটজ বলেছেন, ”আমি তো উৎসব পালন করতে চাই। তাই এসেছি।”

পুলিশও প্রচুর মোতায়েন করা আছে। হোয়াইট হাউসের চারপাশ ঘিরে লাগানো হয়েছে অস্থায়ী নিরাপত্তা বেড়া। নিরাপত্তা কর্মীরা সতর্ক। কোনো ঘটনা ঘটলে দ্রুত মোকাবিলা করার জন্য তৈরি তাঁরা।