আজ ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

হেরে গেলে ২০২৪ সালে ফের নির্বাচনে অংশ নেবেন ট্রাম্প

প্রথমবার্তা, প্রতিবেদক:  যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে টানটান উত্তেজনা চলছে। ফলাফল যেদিকে এগোচ্ছে, তাতে পরাজয়ের পথেই রয়েছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে ফের প্রেসিডেন্ট হওয়ার জন্য হাল ছাড়ছেন না রিপাবলিকান দলের এই প্রেসিডেন্ট প্রার্থী। এবারের নির্বাচনে হেরে গেলে তিনি ২০২৪ সালের নির্বাচনে আবারও প্রার্থী হবেন। খবর ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট’র।

ইন্ডিপেন্ডেন্ট’র এক প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পের সাবেক পরামর্শক ব্রায়ান লানজা বিবিসির রেডিও ফোরকে বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন। একাধিক মার্কিন গণমাধ্যমকে তিনি বলেছেন, ট্রাম্প শক্তভাবে ফিরে আসতে পারেন। আশা করছি সামনের নির্বাচনেও তাকে দেখা যাবে।

লানজা জানিয়েছেন, ট্রাম্প এবারের হাড্ডাহাড্ডি ভোটে হেরে গেলেও পরেরবার ভালো সম্ভাবনা নিয়ে তিনি ফের প্রেসিডেন্ট প্রার্থী হতে পারবেন। এক্ষেত্রে আইনি কোনো বাধাও নেই। তিনি বলেন, ২০২৪ সালে ট্রাম্প যে বয়সে পৌঁছাবেন, সেটি এখন বাইডেনের যে বয়স তার চেয়ে কম। ফলে সে সময়ে তার জন্য বয়স কোনো প্রতিবন্ধকতা হবে না।

পরবর্তী মার্কিন নির্বাচনের সময় ট্রাম্পের বয়স হবে ৭৮। বাইডেন থাকবেন ৮১-তে। লানজা মনে করেন, বাইডেন ছাড়া অন্য কেউ ট্রাম্পের বিপক্ষে দাঁড়ালে ট্রাম্প সহজেই জয় পেতেন। যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী, একজন ব্যক্তি দুবারের বেশি প্রেসিডেন্ট হতে পারবেন না। তবে একজন ব্যক্তি প্রেসিডেন্ট পদে দু’বারের বেশি নির্বাচনে লড়তে পারবেন না এমন কোনো বাধ্যবাধকতা নেই।

গার্ডিয়ান ও এপির প্রতিবেদন অনুযায়ী, এখন পর্যন্ত জো বাইডেনের দখলে রয়েছে ২৬৪টি ইলেকটোরাল কলেজ ভোট। সেখানে ট্রাম্পের ঝুলিতে ২১৪টি। প্রেসিডেন্ট হতে দরকার ২৭০ ভোট। সেদিক বিবেচনায় ট্রাম্পের চেয়ে বাইডেন অনেকটাই এগিয়ে গেছেন।

গণনার প্রথমদিকে বেশকিছু অঙ্গরাজ্যে এগিয়েছিলেন রিপাবলিকানরা। কিন্তু পোস্টাল ব্যালট গণনা শুরু হতেই ছবিটা একটু-একটু করে বদলাতে শুরু করে। এগিয়ে যান বাইডেন।

শেষ খবর পাওয়া পর্যন্ত নেভাদা, অ্যারিজোনা, পেনসিলভেনিয়া ও জর্জিয়ায় পোস্টাল ব্যালট গণনা চলছে। গণনা শেষ না হলে চূড়ান্ত ফল মিলবে না। তবে লড়াইমঞ্চ এত তাড়াতাড়ি ছেড়ে দেবেন না বলে ফের হুঁশিয়ারি দিয়েছেন ট্রাম্প।

টুইট করে ডোনাল্ড ট্রাম্প লিখেছেন, ‘সম্প্রতি যে কয়টি অঙ্গরাজ্যে বাইডেন জয় পেয়েছেন সেগুলো আইনিভাবে চ্যালেঞ্জ করব আমরা। সেখানে ভোটার এবং ভোটিং স্টেশনে কারচুপি হয়েছে। একাধিক প্রমাণ রয়েছে। সংবাদমাধ্যম দেখুন। আমরাই জিতব।’