আজ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

ফার্স্ট লেডি হয়ে রেকর্ড গড়তে চলেছেন জিল বাইডেন?

প্রথমবার্তা, প্রতিবেদক: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে এরই মধ্যে জয় নিশ্চিত করেছেন জো বাইডেন। বারাক ওবামার প্রশাসনে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। সে সময় মার্কিন সেকেন্ড লেডি ছিলেন জো বাইডেনের স্ত্রী জিল বাইডেন। এবার তিনি ফার্স্ট লেডি হতে চলেছেন। জিল বাইডেন পেশায় একজন শিক্ষিকা। দীর্ঘদিন ধরে যুক্ত রয়েছেন সমাজসেবামূলক নানা কাজের সঙ্গেও।

ফার্স্ট লেডি হওয়ার পরেও তাঁর জীবনযাত্রা যে বিশেষ পাল্টাবে না, তা আগেভাগেই বুঝিয়ে দিয়েছেন জিল বাইডেন। যেমন পরিবর্তন আসেনি আট বছর আমেরিকার সেকেন্ড লেডি থাকার সময়েও। তবে এবার ফার্স্ট লেডি হয়ে হোয়াইট হাউসের দায়িত্ব সামলানোর পাশাপাশি পারিশ্রমিক নিয়ে শিক্ষকতাও করতে পারেন তিনি।

নর্দান ভার্জিনিয়া কমিউনিটি কলেজের ইংরেজি বিষয়ের অধ্যাপক ড. জিল বাইডেন। তিনি চলতি বছরের আগস্টে ‘সিবিএস সানডে মর্নিং’-কে এক সাক্ষাৎকারে বলেছিলেন, তিনি যদি ফার্স্ট লেডিও হন, তবে পড়াতে পছন্দ করবেন। তিনি আরো বলেন, যদি আমরা হোয়াইট হাউসে যাই, তাহলেও আমি পড়ানো চালিয়ে যেতে চাই। এটা খুবই গুরুত্বপূর্ণ। আমি চাই মানুষ শিক্ষকদের মূল্যায়ন করুক। আমি জানি তাঁদের (শিক্ষকদের) অবদানের কথা।

সিবিএস নিউজের এক প্রতিবেদনে বলা হয়, ২৩১ বছরের ইতিহাসে ড. জিল বাইডেন তাঁর নিজের রেকর্ড গড়বেন। ফার্স্ট লেডি নিয়ে অধ্যয়ন করা ওহাইও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ঐতিহাসিক ক্যাথরিন জেলিসন বলেন, জিল বাইডেনই হবেন এমন একজন ফার্স্ট লেডি যিনি পারিশ্রমিক নিয়ে অন্য চাকরি ধরে রাখছেন। সেই সঙ্গে তিনিই হবেন প্রথম ফার্স্ট লেডি, যাঁর রয়েছে ডক্টরেট ডিগ্রি।

সূত্র : সিবিএস নিউজ।