আজ ১৩ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

সবার কাছে তিনি মৃত, এক দশক পর বাড়ি ফিরলেন বৃদ্ধা

প্রথমবার্তা, প্রতিবেদক: নিখোঁজ হওয়ার পর এক দশক পেরিয়ে গেছে। পরিবারের লোকজন ভেবেছিল, ওই নারী আর বেঁচে নেই। কিন্তু হঠাৎ করেই বাড়ি ফিরে গিয়ে পরিবার-প্রতিবেশীদের চমকে দিয়েছেন ৬০ বছরের তারা ভকত।

ভারতের বীরভূমের বোলপুরের হাটতলা ক্যানেলপাড় এলাকার বাসিন্দা শঙ্কর ভকত। বোলপুর-শান্তিনিকেতন রোডে একটি মুদি দোকানের মালিক তিনি।

শঙ্করের স্ত্রী তারা ২০১০ সালে বোলপুরের একটি মন্দিরে পূজা দিতে গিয়ে নিখোঁজ হয়ে যান। পরিবারের লোকজন থানায় নিখোঁজ ডায়েরি করেছিল। কিন্তু খোঁজ মেলেনি তার। স্বামী ও পরিবারের সদস্যেরা ভেবে নিয়েছিলেন, আর খোঁজ পাওয়া যাবে না।

সম্প্রতি শঙ্করের পরিবারের লোকদের সঙ্গে যোগাযোগ করেন সুদূর উড়িষ্যার পুরীর এক যুবক। তিনি জানান, তারা পুরীর একটি আশ্রমে রয়েছেন। মোবাইলে তারার ছবিও পাঠান। এরপর ওই নারীকে পুরী থেকে ফিরিয়ে আনতে সক্রিয় হয় তার পরিবার। অবশেষে শুক্রবার রাতে তারাকে বাড়ি ফিরিয়ে নিয়ে আসা হয়।

১০ বছর পরে স্ত্রীকে ফিরে পেয়ে খুশি শঙ্কর এবং তার পরিবারের সদস্যরা। শঙ্কর বলেন, নানা জায়গায় খোঁজ নিয়েও তারাকে না পেয়ে আমরা আশা ছেড়ে দিয়েছিলাম। ওকে ফিরে পেয়ে খুব আনন্দ হচ্ছে।

ভগত দম্পতির ছেলে শুভাশিস সেনাবাহিনীতে কর্মরত। দিল্লি থেকে মাকে দেখতে ছুটে গেছেন বোলপুরে। তিনি বলেন, মাকে যে কোনোদিন আবার ফিরে পাব ভাবতেই পারিনি।

যদিও তিনি কিভাবে পুরী পৌঁছলেন, তার উত্তর তারা নিজে বা তার পরিবারের লোকজন দিতে পারেননি। পরিবার-পরিজনের দাবি, মানসিক ভারসাম্য হারিয়েই তিনি উড়িষ্যায় চলে গিয়েছিলেন। তারা বলেন, আমার মনে নেই কিভাবে পুরী চলে গিয়েছিলাম।